দুখু মাঝির বার্তা

Lok Sabha Election 2024: ভোটের আগে ডাক দিলেন ‘গাছ বাবা’, রইল এই বার্তা…

পুরুলিয়া: ভোট আসে ভোট যায়। তবুও পরিবর্তন হয় না তাঁর জীবনধারার। সারাটা বছরই একই ছন্দে চলতে থাকে তাঁর জীবন। বহু মানুষের অনুপ্রেরণা তিনি। আর তা হবে না’ই বা কেন? পুরুলিয়ার নাম দেশের কাছে উজ্জ্বল করেছেন প্রত্যন্ত গ্রামের এই দুখু মাঝি। সংসারে চরম অভাব অনটন থাকলেও সব সময় মুখে হাসি থাকে তাঁর। প্রতিদিনই গাছ লাগানো তাঁর জীবনের অন্যতম একটি অংশ।

পশ্চিমবঙ্গ লোকসভা নির্বাচন ২০২৪ ষষ্ঠ দফা ভোট লাইভ

কিন্তু তাঁর একটাই আক্ষেপ, ভোটের প্রচারে উঠে আসে না সবুজায়নের কথা।‌ তবুও গণতন্ত্রের এই মহা উৎসবে সবাইকে ভোট দেওয়ার আহবান জানিয়েছেন তিনি। তিনি বলেন, সবাই মিলে ভোট দিয়ে দেশের গণতন্ত্রের কাঠামোকে আরও মজবুত করে তুলতে হবে। তবে নেতারা যদি ভোট প্রচারের সময় গাছ লাগানোর বার্তা দেন তাহলে মানুষের মনে সেই বার্তা পৌঁছে যাবে। কারণ গাছ লাগালে জীবন বাঁচবে।

আরও পড়ুন: হাসিমুখে বুথের পথে ভোট কর্মীরা

অভাবের সংসারে জীর্ণ মাটির ঘরে কোনও রকমে দিন গড়িয়ে যায় দুখুর। আগে প্রচারের আলোয় সেভাবে না এলেও সম্প্রতি পদ্মশ্রী সম্মান পাওয়ার পর থেকে রাতারাতি যেন সেলিব্রেটি হয়ে উঠেছেন সবুজের ওই মহামানব। সমাজে তাঁর অবদানের কথা এলাকায় অনেকেরই মুখে মুখে ফেরে।

বাঘমুণ্ডির সিঁদরি গ্রামের গাছবাবার আর্জি, সবুজ বাড়লে সবারই লাভ। সমস্যা অতীতেও ছিল ভিবিষ্যতেও থাকবে। তা বলে ভোটের উৎসবে ঘরে বসে থাকা নয়। চলুন সবাই বুথে গিয়ে নিজের নিজের মত প্রকাশের সুযোগ গ্রহণ করি।

শর্মিষ্ঠা ব্যানার্জি