Remal Update

Cyclone Remal Update: রিমল ঘূর্ণিঝড়ে পুরসভা কর্মীদের ছুটি বাতিল, চালু কন্ট্রোল রুম, জেনে নিন নম্বর

কলকাতা: রিমল ঘূর্ণিঝড়ে রাজ্যের সমস্ত পুরসভা কর্মীদের ছুটি বাতিল। শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত ছুটি বাতিল কর্মীদের। রাজ্যের সমস্ত পুরসভার জন্য ঘূর্ণিঝড়ের বিজ্ঞপ্তিতে জারি করল রাজ্যের পুর ও নগর উন্নয়ন দফতর।

নগরোন্নয়ন দফতরে কন্ট্রোল রুম খোলা হয়েছে। নম্বর হল– ০৩৩- ২৩২১৭৯৮২/২৩২১৭৯৮৫। এছাড়াও প্রতিটি পুরসভাকে নিজস্ব কন্ট্রোল রুম খুলতে নির্দেশ দেওয়া হয়েছে। সমস্ত কর্মী আধিকারিকদের ছুটি ২৮ তারিখ পর্যন্ত বাতিল করা হয়েছে। প্রতিটি পাম্প রক্ষণাবেক্ষণ করে তৈরি থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। বিদ্যুতের খুঁটি গুলোকে নিরাপদ রাখতে পরামর্শ। প্রয়োজনে সিইএসসি এবং ডব্লিউবিডিসিএল এর সঙ্গে যোগাযোগের পরামর্শ। ঝড়ের সময় ফেরি সার্ভিস বন্ধ রাখার পরামর্শ। প্রতিটি নির্দেশিকা রাজ্যের সমস্ত পুরসভা ও কর্পোরেশন গুলোকে পাঠানো হয়েছে বলে নগর উন্নয়ন দফতর সূত্রে খবর।

কলকাতা পুরসভার সমস্ত কর্মীদের ছুটি বাতিল মঙ্গলবার পর্যন্ত। পাশাপাশি ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম খোলা রয়েছে। কন্ট্রোল রুম নম্বর হল ০৩৩- ২২৮৬১২১২/১৩১৩/১৪১৪ । প্রতিটি ড্রেনেজ পাম্পিং স্টেশন প্রস্তুত রয়েছে। গাছ কেটে দ্রুত সরিয়ে ফেলার জন্য উদ্যান পালন বিভাগ ও জঞ্জাল সবাই বিভাগকে প্রস্তুত রাখা হয়েছে। পাশাপাশি নিকাশি দফতরের  কর্মী-সহ প্রতিটি বরোতে একটি গ্যাং তৈরি রাখা হচ্ছে।

এই ঘূর্ণিঝড়ের নাম ‘রিমল’। নাম দিয়েছে ওমান। আরবি ‘রেমাল’ শব্দের অর্থ বালি। রবিবার বিকেল বা সন্ধ্যার দিকে পশ্চিমবঙ্গের সুন্দরবন ও বাংলাদেশের খুলনা- বরিশাল এলাকায় স্থলভাগে প্রবেশের সম্ভাবনা ঘূর্ণিঝড়ের। সেই সময় গতিবেগ থাকতে পারে ১২০ থেকে ১৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা। উপকূলের জেলাগুলিতে দুর্যোগের আশঙ্কা। রবিবার ঝড়-বৃষ্টির পরিমাণ অনেকটাই বাড়বে। সমুদ্র উত্তাল হওয়ার সম্ভাবনা। শুক্রবার থেকে রবিবার সমুদ্রে যেতে নিষেধ মৎস্যজীবীদের।কলকাতায় রবি ও সোমবার অতি ভারী বৃষ্টির সতর্কতা। শনিবার থেকে ফের হাওয়া বদল হবে। রবিবার ও সোমবার দুর্যোগপূর্ণ আবহাওয়া হতে পারে কলকাতাতে