বুলডোজার অভিযান

Birbhum News: আচমকাই রাস্তায় বুলডোজার, তারপর যা হল রামপুরহাটে…

বীরভূম : এদিনসকালেই শুরু হয়ে গেল রামপুরহাটে উচ্ছেদ অভিযান। জেলার বাকি পুরসভাগুলিও যে সেই পথে হাঁটবে তা পরিষ্কার। বীরভূমের ছয় পুরসভার চেয়ারম্যান ও আধিকারিকদের নিয়ে সিউড়িতে জেলাশাসকের সঙ্গে এই নিয়ে বৈঠক হয়েছে বলেও সূত্রের খবর।যেখানে হকার ও জবরদখল উচ্ছেদ নিয়ে সুনির্দিষ্ট গাইডলাইন তৈরি হয়েছে বলে খবর।এদিন বীরভূমের রামপুরহাটের ছ,ফুকো মোড় এলাকার বাজারের বিভিন্ন দোকানের সামনের অংশ কিছুটা ভাঙা হল।সরকারি জায়গা জবর দখল করে থাকা ব্যবসায়ীদের আগামী তিন দিনের মধ্যে সরে যাওয়ার চূড়ান্ত সময় দেওয়া হল।কিন্তু এই অভিযান বাস্তবায়িতহয় কিনাসেটাই দেখার।

গত বছর একইভাবে রামপুরহাট হাটতলা মোড় এর বেশ কিছু দোকান যারা ফুটপাতে দখল করেছিলেন তাদেরকে উচ্ছেদ করা হয়। কিন্তু তারপরে কিছুদিনের মধ্যেই স্ব-স্থানে ব্যবসায়ীরা বসে পড়েন।এবারও রামপুরহাটের ফুটপাত ব্যবসায়ীদের বক্তব্য, মুখ্যমন্ত্রীর ধমক খেয়ে কিছুদিন সক্রিয় থাকবেন পুরপ্রধান। তারপর ফের শহরের ফুটপাত বেদখল হয়ে যাবে।রামপুরহাট মহকুমা শাসক সৌরভ পান্ডে জানান, “এবার আর সেটা হবে না। এক মাসের মধ্যে রামপুরহাটের ফুটপাত সাফ।” সেজন্য তিনি বুধবার সকাল থেকে পুরসভার পক্ষ থেকে মাইকিং করে সহিযোগিতা আশা করে প্রচার করিয়েছেন।

আরও পড়ুন : আবার‌ও নলহাটির জগধারী সেতুতে ফাটল! বিপদের আশঙ্কা নিয়েই চলাচল

শহরের সর্বত্র পাকা পাঁচিল করে লোহার শাটার করে স্থায়ী দোকান গড়ে উঠেছে। তাদের মধ্যে অনেকগুলিতে শীততাপ নিয়ন্ত্রিত ব্যবস্থাও আছে। সামনে কোনও নির্বাচন না থাকলেও পুরসভা দখলমুক্তিতে কতটা দৃঢ়তা দেখায়, তা দেখতে অপেক্ষায় শহরবাসী। মুখ্যমন্ত্রীর নির্দেশের পরে জেলাশাসক বিধান রায় জেলার ছয়পুরপ্রধানকে ডেকে জবর দখল মুক্ত করে সরকারি জায়গা উদ্ধারের নির্দেশ দিয়েছেন। বিধান রায় জানান, “মুখ্যমন্ত্রীর নির্দেশের পর আমরা চুপ করে বসে থাকতে পারি না। শুধু শহর নয়, গঞ্জেও এই অভিযান চলবে। যে সব ফুটপাথ ব্যবসায়ীদের উঠে যেতে হবে সরকারি নিয়মে পুর্নবাসনের জন্য সরকার তাঁদের পাশে থাকবে। যে করেই হোক শহরকে জবরদখলমুক্ত করতেই হবে।”

আরও পড়ুন : টোটো বন্ধ নানা জায়গায়, শান্তিনিকেতন ঘুরে দেখতে নয়া উদ্যোগ, এবার কিসে চেপে ঘুরবেন বোলপুর

অন্যদিকে আজকে বীরভূমের তারাপীঠ এলাকায় রামপুরহাট মহাকুমা শাসক সৌরভ পান্ডে এবং তারাপীঠ থানার ওসি রঞ্জিত বাউরী সতর্ক করেন জবরদখলকারিদের।

আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

তারাপীঠ এলাকায় যে সমস্ত মানুষজন ফুটপাত দখল করে রেখেছেন তাদেরকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে ফুটপাত পরিষ্কার করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

সৌভিক রায়