দুর্গা পুজো মন্ডপ প্রস্তুতি জোর কদমে

Durga Puja 2024: ফেলে দেওয়া জিনিসেই সাজছে জেলার এই বিগ বাজেটের পুজো মণ্ডপ! জানুন কী কী ব্যবহার করা হচ্ছে

জলপাইগুড়ি: ফেলনা টায়ার-টিউব দিয়েই উমার মন্ডপ! এমনই অভিনব কায়দার মন্ডপ সজ্জা চাক্ষুস করতে মুখিয়ে জলপাইগুড়িবাসী। টায়ারের মন্ডপে পুজিতা হবেন মা দূর্গা! এখন টায়ার-টিউবের কথা জানার পর মাথায় হাজার প্রশ্ন উঁকি দিলেও মন্ডপ সজ্জা সম্পূর্ণ হলে যে তা নজর কাড়বে তা বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন- ‘পুজোয় শপিং ফেস্টিভ্যাল করুন’ রাজ্যের অর্থনীতিকে সচল রাখার বার্তা মমতার!

এ বছর জলপাইগুড়ির অন্যতম বিগবাজেটের পুজো ক্লাব দিশারী। তদের এ বছরের থিম ‘আদিশক্তি’। এই থিমকে সামনে রেখে সম্পূর্ণ মন্ডপ সজ্জা করা হচ্ছে টায়ার দিয়ে। টায়ারের তৈরি জিনিসপত্র দিয়ে বিভিন্ন কারুকার্য ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে প্যান্ডেলের গায়ে। জেলার শিল্পী ছাড়াও কাজে যোগ দিয়েছে বাইরের জেলার শিল্পীরাও। ক্লাবের থিম এবং প্যান্ডেলের অভিনব এই কাজ চাউর হতেই দর্শনার্থীদের মধ্যে আগ্রহ বাড়ছে এই মন্ডপ ঘিরে।

আরও পড়ুন- টয়ট্রেনে বিসর্জন, নাটমন্দির এখন অতীত! শিলিগুড়ির মিত্র সম্মিলনীর পুজোয় এবার থিমের ছোঁয়া!

প্রত্যেক বছর দিশারী ক্লাবে দর্শনার্থীদের ভিড় থাকে চোখে পড়ার মতো। এ বছরও তাঁর অন্যথা হবে না বলেই আশা করছে ক্লাব কর্তৃপক্ষ। এবং এই থিম সহ মন্ডপের সাজসজ্জা, প্রতিমা সঙ্গে সজ্জা, আলোকসজ্জা সবকিছুই দর্শনার্থীদের নজর কাড়বে বলেই মনে করছেন তারা। দিনরাত অক্লান্ত পরিশ্রম করে টায়ার কেটে কেটে রকমারি চোখ জুড়ানো কারুকার্য করছেন শিল্পীরা। দেখলে বোঝাই দায় যে এগুলো ফেলনা টায়ার টিউব! শিল্পীদের কথায়, নষ্ট টায়ারকে ফেলে না দিয়ে হাতের কাজের দ্বারা এবং অভিনব ভাবনা দিয়ে মন্ডপসজ্জার মাধ্যমে রিসাইকেল করা সম্ভব। সেটাই তুলে ধরা হবে এই মন্ডপ সজ্জায়।

সুরজিৎ দে