অঙ্কুরহাটি  হাট

Durga Puja 2024: যেমন ভাবা, তেমনই পোশাক! বাড়ির কাছেই জামাকাপড়ের বিশাল সম্ভার, কোথায় জানেন

হাওড়া: জেলার কয়েক শতাব্দী প্রাচীন হাওড়ার ঐতিহাসিক মঙ্গলা হাট। ঐতিহ্যবাহী এই হাটে কয়েক হাজার বিক্রেতা। এশিয়ার অন্যতম হাট এটি। মঙ্গলবারের এই হাট, তবে সোমবার থেকেই হাটের পসরা সেজে ওঠে। পুজোর মরশুমে প্রায় দু’মাস আগে থেকে এই বাজারে ক্রেতাদের ভিড় লক্ষ্য করা যায়। সেই দিক থেকে খুব অল্প সময়ে দারুণ জনপ্রিয়তা পেয়েছে অঙ্কুরহাটি পোশাক হাট। এখানে প্রায় সারা বাংলার বিভিন্ন প্রান্ত থেকে খুচরো পাইকারি ক্রেতা আসেন। অল্প দিনে এই হাট ক্রেতা-বিক্রেতায় দারুন সমৃদ্ধ হয়েছে। প্রতি বছরই বাড়ছে হাটের বহর। কমবেশি সারা বছর ক্রেতা-বিক্রেতার ব্যাপক উপস্থিতি থাকে। তবে পুজোর কিছুদিন আগে থেকে মানুষের ঢল নামে প্রচুর। চলতি বছরেও চোখে পড়ার মতো ক্রেতাদের ঢল অঙ্কুরহাটি পোশাক হাটে।

ন্যায্য দামে পোশাক মানে মানুষের পুজোর কেনাকাটার ঠিকানা অঙ্কুরহাটি হাট। গত কয়েক বছরে জেলার বিভিন্ন প্রান্ত থেকে মানুষ এই পুজোর আগে পোশাক নিতে ভিড় জমাচ্ছেন এখানে। ক্রমেই ক্রেতার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে এখানে। বৃহস্পতি এবং শুক্রবার হাট। তবে শুক্রবার খুচরো বিক্রি এবং হাটের অধিকাংশ স্টল খোলা থাকে। তাই শুক্রবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ঠাসা ক্রেতা বিক্রেতার ভিড়। বলা যেতে পারে, পুজোর আগে কয়েক সপ্তাহ শুক্রবার পা গলানোর জায়গাটুকু থাকে না এই হাটে।

শিশু থেকে বৃদ্ধ , সকলের  জন্য পোশাক সম্ভার এই হাট। বর্তমানে মহিলা এবং ছোটদের কালেকশনের সেরা ঠিকানা এই হাট। ইতিমধ্যেই দারুন ভিড়। ফলে কেনাকাটা করতে বেশ বেগ পেতে হচ্ছে ভিড় সামলে।অন্য দিকে হাটে ভিড় থাকলেও ব্যবসায় সেভাবে লাভ হচ্ছে না বলে দাবি বিক্রেতাদের। কারণ খুচরো বিক্রি বেশি হচ্ছে। অন্যান্য বছরের মতো এবার পাইকারি খরিদ্দারের দেখা নেই।

রাকেশ মাইতি