Mamata Banerjee

Kanyasree and Yuvasree Prakalpa: বিশ্বমঞ্চে প্রশংসিত হল রাজ্য সরকারের কন্যাশ্রী এবং যুবশ্রী প্রকল্প

কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে পশ্চিমবঙ্গের সমাজ কল্যাণমূলক উদ্যোগগুলি ইউনিসেফ থেকে প্রশংসা অর্জন করেছে। ইউনাইটেড নেশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড প্রাপ্ত কন্যাশ্রী প্রকল্প, যুবতী মহিলাদের ক্ষমতায়নের লক্ষ্যে রূপশ্রী প্রকল্প বিশেষ ভাবে প্রশংসিত হয়েছে। সমাজে তাঁদের উল্লেখযোগ্য ইতিবাচক প্রভাবের জন্য ইউনিসেফ আধিকারিকরা প্রশংসা করেছেন। শনিবার, তৃণমূল কংগ্রেস সমাজমাধ্যমে এই বিষয়টি তুলে ধরেছে।

আরও পড়ুন: পুজোর আগেই দক্ষিণবঙ্গে মহাবিপদ! সোমবার থেকেই ভারী বৃষ্টির আশঙ্কা একাধিক জেলায়

শুক্রবার কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজ (সিআইআই) দ্বারা আয়োজিত একটি অনুষ্ঠানে ইউনিসেফ ফিল্ড অফিসের প্রধান মনজুর হোসেন বলেছেন যে, এই জনহিতকর কর্মসূচিগুলি রাজ্যের ‘সামাজিক উন্নতির মূল চালিকাশক্তি”।

আরও পড়ুন: ৫৮ জন পুরুষের সঙ্গে যৌন সম্পর্ক এবং ঘুষ নেওয়ার অভিযোগ! বড় সাজা হল চিনের আমলার

সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের মহিলা সংগঠনের সভাপতি এবং রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বাংলায় মহিলাদের এই উন্নতিকে তুলে ধরেন৷ তিনি বলেন, “কন্যাশ্রী এবং রূপশ্রী প্রকল্পগুলি এখন ইউনিসেফের মঞ্চে প্রশংসিত হচ্ছে! এর চেয়ে বড় আর কী হতে পারে? মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সারা বিশ্বকে পথ দেখাচ্ছেন। তিনি দেখিয়েছেন কীভাবে সর্বত্র মহিলাদের সাফল্যের মঞ্চ দেওয়া যায়।”

নারী ও মেয়েদের ক্ষমতায়নের ক্ষেত্রে মুখ্যমন্ত্রীর এই উদ্যোগ সামাজিক উন্নয়নে নতুন মানদণ্ড স্থাপন করেছে। কন্যাশ্রী, যা মেয়েদের পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য আর্থিক সহায়তা দেয়, লক্ষ লক্ষ মানুষের জীবন বদলে দিয়েছে, অন্যান্য রাজ্য এবং এমনকি দেশের জন্য একটি মডেল হয়ে উঠেছে। রূপশ্রী প্রকল্প অনেক দুঃস্থ পরিবারকে বাড়ির যুবতী মেয়ের বিবাহের জন্য আর্থিক সহায়তা প্রদান করে, যা সমাজের একাংশের আর্থিক উন্নতিতে সাহায্য করে।