North Bengal: নতুন চমক! পুজোয় দেশ-বিদেশের যাত্রীদের উত্তরের পাহাড়-জঙ্গল ঘোরার সুযোগ, কীভাবে জানুন বিস্তারিত

কোচবিহার: পুজোর মরসুম ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আর পুজোর মরসুম মানেই ঘুরতে যাওয়া থাকবেই। তাই উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম অবশেষে পুজোর আগেই আবারও ‘সবুজের পথে হাতছানি’ শুরু করতে চলেছে। একটি বেসরকারি এজেন্সির সঙ্গে তাঁরা যৌথ উদ্যোগে এই গোটা কর্মকাণ্ড চালাবে। পর্যটকদের নিয়ে এবার একদিন বা দু’দিনের সফর করা হবে। চূড়ান্ত রূপরেখা তৈরি করতে নিগমের কর্তারা বৈঠক সেরেছেন ইতিমধ্যেই। কোচবিহার পরিবহণ ভবনে অনুষ্ঠিত সাংবাদিক বৈঠকে জানানো হয় পর্যটকদের চাহিদার কথা মাথায় রেখে সবুজের পথে হাতছানি পরিষেবা আবারও শুরু করা হচ্ছে।

উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের চেয়ারম্যান পার্থপ্রতিম রায় জানান, “এনবিএসটিসির অন্যতম জনপ্রিয় প্রকল্প এই ‘সবুজের পথে হাতছানি’। প্রতি বছর পুজোর মাস খানেক আগে থেকে এই প্রকল্প চালু করা হয়। বাসে করে উত্তরবঙ্গের পাহাড়, বনাঞ্চল ঘুরে দেখানো হয় দেশের বিভিন্ন প্রান্তের পর্যটকদর। তবে কর্মী সংকটের কারণে এবারে এই প্রকল্প চালু করা যাবে কি না তা নিয়ে সংশয় ছিল। তবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে নিগমের বাসে করেই প্রকল্প চালানো হবে। পর্যটকদের থাকা, খাওয়া, ঘোরানো সবটাই একটি এজেন্সি করবে। অনান্যবার তিন-চারদিন করে ট্রিপ করা হলেও এবারে তা একদিন বা দু’দিনের বেশি করা হবে না।”

আরও পড়ুনঃ রাজা-রানির মতো পুজো কাটাতে চান? ঘুরে আসুন ‘লুটেরা’র সেই রাজবাড়িতে, খরচও মধ্যবিত্তের নাগালে

এ প্রসঙ্গে কোচবিহারের বাসিন্দা দেবজিৎ তালুকদার জানান, “বর্তমান সময়ে কর্মব্যস্ততার মধ্যে এই ধরনের ছোট্ট ঘুরতে যাওয়ার আয়োজন অনেকটাই সুবিধা দেবে সকলকে। ডুয়ার্সের জঙ্গল এবং পাহাড়ি এলাকা ঘুরে দেখলে মন হবে মুহূর্তে। এনবিএসটিসির এই উদ্যোগ আগামী দিনে চালু থাক এমনটাই প্রত্যাশা সকলের।” কোচবিহারের পর্যটক শুভদীপ ভৌমিক জানান, “এই ধরনের পরিষেবা একটানা চালিয়ে যাওয়া প্রয়োজন রয়েছে। যাতে পর্যটকদের এসে ঘুরে যেতে না হয়। পরিষেবাটি চলতে থাকলে বহু পর্যটক ডুয়ার্সের বেড়ানোর আনন্দ উপভোগ করতে পারবেন।”

আরও পড়ুনঃ নামেই বিতর্ক! হতদরিত্র ছোটবেলা, যৌবনে খ্যাতির শিখরে! পর্দার এক ঝলকেও লাস্যের ঝড়, কে বলুন তো? দেখুন অদেখা ছবির অ্যালবাম

উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগমের এই বিশেষ উদ্যোগকে ইতিমধ্যেই সাধুবাদ জানিয়েছেন বহু মানুষ। পুজোর আগে দ্রুত এই পরিষেবা শুরু করা হলে জেলার পর্যটকেরা অনেকটাই আনন্দিত হবেন। ডুয়ার্সের জঙ্গল থেকে শুরু করে পাহাড়ি এলাকা অনেকটাই আনন্দিত করে তুলবে উত্তরবঙ্গে বেড়াতে আসা পর্যটকদের।

Sarthak Pandit