খাদ্য সুরক্ষা দফতরের আধিকারিকেরা রেস্তোরায়

Durga Puja 2024: পুজোয় স্টিট ফুড! খাবারের মান ‌যাচাইয়ে খাদ্য সুরক্ষা দফতর

নবদ্বীপ: সামনেই দুর্গাপুজো আর হাতে মাত্র গোনা কয়েকটা দিন বাকি, ঠিক দুর্গাপুজোর আগেই বিভিন্ন রেস্তোরাঁসহ মিষ্টির দোকান এবং সকল স্ট্রীট ফুডের দোকান গুলিতে এবারে হানা খাদ্য সুরক্ষা দফতরের আধিকারিকদের। বাজেয়াপ্ত করা হয় বেশ কিছু খাদ্য উৎপাদনকারী সামগ্রিও।দুর্গাপুজো মানেই বাঙালির জমিয়ে খাওয়া দাওয়া।সেটা মিষ্টিমুখ হোক বা রেস্তোরাঁর খাবার বা রাস্তার একপাশে দাড়িয়ে ফুচকা খাওয়া! আর এই সময় গুলোতে যেমন পা ফেলার জায়গা থাকে না বিভিন্ন খাবারের দোকান গুলিতে।

আরও পড়ুন: ভাগীরথীর জল খালে ঢুকে জলমগ্ন পাঁচটি গ্রাম, যাতায়াতের একমাত্র উপায় এখন নৌকা

কিন্তু এই সকল খাবারের দোকানগুলিতে নির্দিষ্ট অনুমতি, নির্দিষ্ট নিয়ম, মানা হচ্ছে কী না এবং সকল সরকারি নিয়ম বিধি নিষেধ তারা পালন করছেন কিনা বা এই খাবার গুলো তৈরিই বা হচ্ছে কী কী সামগ্রী উপাদান দিয়ে এবং বিশেষত রান্নাতে ব্যবহার হচ্ছে কোন ধরণের জল, দোকানের রান্নার জায়গা সহ গ্রাহকদের পরিবেশনের জায়গায় কতোটা থাকছে পরিচ্ছন্নতা বা রাস্তায় ফুচকার দোকান গুলিতে ব্যাবসায়ীরা কি ব্যবহার করছে হাতে গ্লাভস? এসবের নজরদারি করতে ও ব্যবসায়ীদের সতর্ক করতে নবদ্বীপ শহরের মালঞ্চপাড়া এলাকা থেকে বুড়োশিবতলা রোড সহ বিভিন্ন এলাকার সকল খাবারের দোকানগুলিতে হানা দেয় খাদ্য সুরক্ষা দফতরের আধিকারিকেরা।

আরও পড়ুন: তিনি পুত্র সন্তানের মা – বলার পরেও প্রেমে পাগল যুবক উত্যক্ত করা ছাড়েনি, রাস্তায় শানাল আক্রমণ

তারা প্রত‍্যেকটি দোকানে গিয়ে সকল খাবারের গুণগত মান পরীক্ষা করেন এবং পাশাপাশি কোন কোন কাঁচামাল ব্যাবহার করা হচ্ছে রান্নাতে, এবং ফুড কালার কী ব্যাবহার করা হচ্ছে, এই সবের ওপর নজরদারি চালাতে দেখা যায় খাদ‍্য সুরক্ষা দফতরের বিভিন্ন আধিকারিকদের। সূত্রের খবর, পুজোর সময় অসংখ্য মানুষের সমাগম ঘটে নদিয়া জেলার সর্বত্রই আর সেই সময় যাতে কোনও খাবারের দোকানের খাবার খেয়ে সাধারণ মানুষের কোনও সমস্যা না হয় এবং ব্যাবসায়ীদের আগাম সতর্ক করতেই এদিনের এই অভিযানে নামেন তারা।
আরও খবর পড়তে ফলো করুন
https://whatsapp.com/channel/0029VaA776LIN9is56YiLj3F

Mainak Debnath