সাবধান! এই সময় গাড়িতে মরচে পড়ে বেশি, গাড়ির ক্ষতি আটকানোর উপায় জেনে নিন

কলকাতা: চার চাকা গাড়িতে জল লাগালেই মুশকিল। রঙ চটবে। সঙ্গে জং বা মরচে পড়ার সম্ভাবনা। কিন্তু বর্ষাকালে জল তো লাগবেই। তাহলে উপায়? এই সময় গাড়ির বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। সঙ্গে মেনে চলতে হবে কয়েকটা পদ্ধতি।

ওয়াক্স কোটিং: গাড়ির গায়ে ভাল মানের ওয়াক্স কোটিং লাগাতে হবে। এটা প্রতিরক্ষামুলক স্তর হিসাবে কাজ করে। গাড়ির শরীর পর্যন্ত জল এবং আর্দ্রতা পৌঁছতে বাধা দেয়। এতে রঙ ভাল থাকে। মরচে পড়ার ঝুঁকিও কমে।

আরও পড়ুন- Vivo V40e 5G-এর গ্র্যান্ড এন্ট্রি, 50MP সেলফি ক্যামেরা-সহ 5500mAh ব্যাটারি

আন্ডার কোটিং: গাড়ির নীচে আন্ডারকোটিং করা হয়। এখানে জল বেশি লাগে। মরচে পড়ার সম্ভাবনাও বেশি থাকে। তাই আন্ডারকোটিং করালে আর্দ্রতা এবং মরচে পড়ার সম্ভাবনা কমে যাবে। খুব বেশি নোংরাও হবে না।

নিয়মিত ধোয়া এবং শুকোনো: বৃষ্টির জল ভাল করে ধুয়ে ফেলা উচিত। বিশেষ করে যে সব জায়গায় জল জমতে পারে। যেমন ডোর সিল, চাকা এবং আন্ডারবডি। ধোয়ার পর গাড়ি শুকনো জায়গায় রাখতে হবে।

কভার: গাড়ি যদি বাইরে পার্ক করা থাকে তাহলে ওয়াটারপ্রুফ কভার দিয়ে ঢেকে রাখতে হবে। এটা শুরু বৃষ্টি নয়, ধুলো-বালির হাত থেকেও রক্ষা করবে।

নিকেল এবং ক্রোম পার্টসের যত্ন: গাড়ির ক্রোম এবং ধাতব অংশে সবার আগে মরচে পড়ে। এগুলো নিয়মিত পরিস্কার করতে হয়। প্রয়োজনে অ্যান্টি রাস্ট স্প্রে বা পালিশ করতে হবে।

আরও পড়ুন- Amazon Great Indian Festival সেলে অবিশ্বাস্য কম দামে iPhone 15, অর্ডার করুন আজই

ড্রেন হোল পরিস্কার: গাড়ির দরজা এবং অন্যান্য অংশে ড্রেন হোল রয়েছে, যাতে জল বেরিয়ে যেতে পারে। নির্দিষ্ট সময় অন্তর এগুলো পরিস্কার করা উচিত। এর ফলে জল জমবে না। মরচে পড়ার সম্ভাবনাও কমবে।

অ্যান্টি রাস্ট ট্রিটমেন্ট: অ্যান্টি রাস্ট ট্রিটমেন্টে গাড়ির শরীরে একটা লেয়ার তৈরি করে। ফলে জল এবং অক্সিজেন ধাতব অংশে পৌঁছতে পারে না।

স্ক্র্যাচ যেন না থাকে: গাড়িতে কোনও রকমের স্ক্র্যাচ থাকলে অবিলম্বে মেরামত করা উচিত। কারণ ওই অংশে মরচে পড়ার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে।

গাড়ির ভিতরের আর্দ্রতা: গাড়ির ভিতরের আর্দ্রতা কমাতে ড্যাশবোর্ডে সিলিকা জেল প্যাক বা অ্যান্টি ময়শ্চার প্রোডাক্ট রাখা উচিত। এটা গাড়ির ভিতরের অংশে মরচে পড়ার সম্ভাবনা কমাবে।