বুমরাহর আইপিএল খেলাও অনিশ্চিত! বিশ্বকাপের আগে নাও ফিরতে পারেন ভারতের জার্সিতে

বেঙ্গালুরু: জসপ্রীত বুমরাহর ক্রিকেট ক্যারিয়ার কি তাহলে শেষের পথে? চোট কাটিয়ে তিনি কি ফিরতে পারবেন? নাকি পুরোটাই এখন সন্দেহ? এমনিতে এবার ৩১ মার্চ থেকে আইপিএল শুরু হচ্ছে। চলবে মে’র শেষ সপ্তাহ পর্যন্ত। একাধিক রিপোর্ট অনুযায়ী, আইপিএলের মধ্যে দিয়েই পেশাদার ক্রিকেটে ফেরার পথ প্রশস্ত হত বুমরাহের।

আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের চার ওভার বল করতেন। সেই মতো ওয়ার্কলোড ম্যানেজমেন্টও করা হত। তারপর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল (জুন) এবং বিশ্বকাপে খেলতেন বুমরাহ। কিন্তু এখন যে তথ্য সামনে এসেছে, তাতে সেই পরিকল্পনা ভেস্তে গিয়েছে। কখন বুমরাহ পেশাদার ক্রিকেটে ফের ফিরতে পারবেন, তা নিয়ে জল্পনা চলছে।

একটা সময় তাঁকে শ্রীলঙ্কার বিরুদ্ধে সাদা বলের দলে রাখা হয়েছিল। পরে অবশ্য নাম প্রত্যাহার করে নেন বুমরাহ। তারপর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের দলেও রাখা হয়নি। একাধিক রিপোর্ট অনুযায়ী, আগামী মার্চে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে যে একদিনের সিরিজ আছে, সেই সিরিজের জন্যও বুমরাহকে ছাড়পত্র দেয়নি জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি (এনসিএ)।

এবার ওই সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, সম্প্রতি যে তথ্য পাওয়া গিয়েছে, তাতে বুমরাহের চোট যেরকম করা হয়েছিল, তার থেকে বেশি গুরুতর। আর এনসিএয়ের তরফেও তাড়াহুড়ো না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বুমরাহ আসলে যে গতিতে বল করেন এবং তার যেরকম অ্যাকশন, তাতে ফের ওই জায়গায় ব্যাথা লাগার সম্ভাবনা থেকেই যায়।

কিন্তু এতদিন পর তিনি না পারবেন নিজের গতি কমাতে, না পারবেন নিজের অ্যাকশন বদলাতে। তাই মহা সমস্যা। ভারতীয় বোর্ডের পক্ষ থেকে চেষ্টা করা হবে যাতে দেশের মাটিতে হতে চলা বছরের শেষে বিশ্বকাপে সম্পূর্ণ ফিট বুমরাহকে পাওয়া যায়।