ভারতের মহিলা ক্রিকেটারদের ফিটনেস এবং ফিল্ডিং নিয়ে হতাশ মিতালি রাজ! দিলেন পরামর্শ

মুম্বই: কদিন আগেই ভারতের প্রাক্তন মহিলা ক্রিকেটার এবং কিংবদন্তি হিসেবে যাকে ধরা হয় সেই ডায়ানা এদুলজি বলেছিলেন বারবার এভাবে ট্রফি জিততে না পারা মেয়েদের ব্যর্থতা প্রমাণ করে। ছেলেদের সমান যখন টাকা পাচ্ছে তখন মেয়েদের থেকে ছেলেদের মতই পারফরম্যান্স আশা করেন সবাই। না হলে বিসিসিআইকে পদক্ষেপ গ্রহণ করতে বলেছিলেন তিনি।

তবে ডায়নার মতো অতটা আক্রমণাত্মক না হলেও ভারতের মহিলা ক্রিকেট দলের পারফরমেন্স নিয়ে যে খুশি নন সেটা জানিয়ে দিলেন মিতালি রাজ। ভারতের কিংবদন্তি মিতালি বলছেন এই দলটা স্মৃতি, হরমন এবং দীপ্তি শর্মার উপর বেশি মাত্রায় নির্ভরশীল। রিচা এবং রেনুকা সাম্প্রতিক সময় ভাল খেলছেন ঠিক কথা। কিন্তু আইসিসি টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হতে গেলে মেয়েদের যে পারফরম্যান্স দরকার সেটা করতে পারছে না ভারত।

আরও পড়ুন – গিল না রাহুল? অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় টেস্টে খেলবেন কোন ওপেনার! জোর বিতর্ক

অতীতে মিতালি নিজেও বিশ্বকাপ ফাইনাল খেলে চ্যাম্পিয়ন হতে পারেননি। তাই বিশ্বাস করেন ভারতীয় মেয়েদের মধ্যে ক্ষমতা আছে চ্যাম্পিয়ন হওয়ার। কিন্তু অস্ট্রেলিয়া ইংল্যান্ডের কাছাকাছি যেতে গেলে ফিটনেস এবং ফিল্ডিং দুটোর মান আরও বাড়াতে হবে। মিতালি বলছেন এই ভারতীয় মেয়েদের ড্রেসিংরুম বেশ ভাল। ইগো নেই, একে অপরকে সম্মান করে।

জুনিয়র এবং সিনিয়র আমি মেশিন ভাল। একটা দল হয়ে লড়াই করার মানসিকতা আছে। কিন্তু সেটাই সব নয় চ্যাম্পিয়ন হতে গেলে। লড়াকু মানসিকতা এবং বড় ম্যাচ চাপে পড়ে গেলে বের হওয়ার ক্ষমতা তৈরি করতে হবে। এই জায়গাতেই পিছিয়ে আছে ভারত। অনেকে যেমন অধিনায়ক হরমনকে ম্যাচ শেষ না করে আসার জন্য দোষ দিচ্ছেন, সেটা মনে করেন না মিতালি।

তার মতে সেদিন হরমনকে জেমিমা ছাড়া সাপোর্ট দেওয়ার কেউ ছিল না। তাই তাকে আগ্রাসী হতেই হয়েছিল। মিতালি অবশ্য পুরনো কথা নিয়ে পড়ে থাকতে রাজি নন। তার আশা মেয়েদের আইপিএল খেলে ভারতের মেয়েরা অনেক বেশি তৈরি হয়ে যাবে মানসিকভাবে। চাপের ম্যাচ কিভাবে উদ্ধার করতে হয় সেটা শিখে যাবে। বিদেশি ক্রিকেটারদের সঙ্গে ড্রেসিংরুম শেয়ার করার সুবিধা পাবে।

তবে বিসিসিআইকে মিতালির অনুরোধ মেয়েদের ফিটনেস বাড়ানোর ক্ষেত্রে জোর দিতে হবে। না হলে অস্ট্রেলিয়া ইংল্যান্ড অথবা দক্ষিণ আফ্রিকার সঙ্গে পাওয়ার গেমে পারবে না ভারত। তাছাড়া মিতালি বলছেন ভারতীয় ক্রিকেটে অন্তত ভাল মানের দুজন অলরাউন্ডার এবং রেনুকার পর একজন ফাস্ট বোলার তৈরি করা অত্যন্ত প্রয়োজনীয়।