খোয়াজা, স্মিথ জুটিতে আহমেদাবাদ টেস্টে জাঁকিয়ে বসেছে অস্ট্রেলিয়া, ব্যাকফুটে ভারত

আহমেদাবাদ: নাগপুরে প্রথম টেস্ট ম্যাচে দুটো ইনিংসেই ব্যর্থ হয়েছিলেন তিনি। তারপর থেকে অবশ্য দুরন্ত কামব্যাক ঘটিয়েছেন উসমান খোয়াজা। চলতি সিরিজে আজকের আগে পর্যন্ত দুটি হাফ সেঞ্চুরি ছিল তার। আজ করে ফেললেন তিন নম্বর হাফ সেঞ্চুরি। তাকে যোগ্য সহায়তা করলেন অধিনায়ক স্টিভ স্মিথ। অস্ট্রেলিয়ার ক্যাপ্টেন ধৈর্য ধরে পড়ে রইলেন উইকেটে।

অন্যদিকে খোয়াজা স্কোরবোর্ড চালু রাখলেন। লুজ বল বাউন্ডারির বাইরে পাঠালেন। ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে জব্দ করতে গেলে এই টেস্ট ম্যাচ জয় ছাড়া অন্য রাস্তা নেই ভারতের। তাই শুরু থেকেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতকে পজিটিভ শুরু করতেই হত সন্দেহ নেই। আমদাবাদে অস্ট্রেলিয়াকে হারাতে পারলে একসঙ্গে তিনটি লক্ষ্যে পৌঁছতে পারবে ভারত।

প্রথমত, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠবে টিম ইন্ডিয়া।
দ্বিতীয়ত, ৩-১ ব্যবধানে চলতি সিরিজের দখল নেবেন রোহিতরা।
তৃতীয়ত, অস্ট্রেলিয়াকে টপকে এক নম্বর টেস্ট দলে পরিণত হবে ভারত।আমদাবাদে সিরিজের শেষ টেস্টে টস জিতল অস্ট্রেলিয়া।

টস জিতে অজি দলনায়ক স্টিভ স্মিথ শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নেন। খোয়াজাকে সঙ্গে নিয়ে ওপেন করতে নামেন ট্রেভিস হেড। বোলিং শুরু করেন মহম্মদ শামি। উমেশের বলে চার মারেন ট্রেভিস হেড। ৫.৫ ওভারে উমেশের বলে হেডের অতি সহজ ক্যাচ ছাড়েন উইকেটকিপার কেএস ভরত। রবিচন্দ্রন অশ্বিনের বলে রবীন্দ্র জাদেজার হাতে ধরা পড়েন ট্রেভিস হেড।

৪৪ বলে ৩২ রান করেন তিনি। ২২.২ ওভারে শামির অফ-স্টাম্পের বাইরের বলে ব্যাটের কানা লাগিয়ে বসেন মার্নাস। বল ব্যাটে লেগে স্টাম্প ছিটকে দেয়। ভারতের বোলাররা মধ্যাহ্ন ভোজের আগে পর্যন্ত আর উইকেট নিতে না পারলেও অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানদের চাপে রেখেছিলেন। কিন্তু দ্বিতীয় সেশন বুদ্ধি করে খেলেছে অস্ট্রেলিয়া। বলতেই হচ্ছে এই মুহূর্তে তারাই চালকের আসনে।

ভারতীয় স্পিনারদের বল বিশেষ ঘুরছে না। সহজেই অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা খেলছেন। ভারত চেষ্টা করবে অন্তত আজ খেলা শেষ হওয়ার আগে দুটি উইকেট তুলে নিতে। কিন্তু উইকেট থেকে বিশেষ সাহায্য পাওয়া যাচ্ছে না। তাই অস্ট্রেলিয়ার পাল্লা প্রথম দিনের চা বিরতি পর্যন্ত ভারী বলাই যায়।