Cheetah | Cubs: মৃত্যুর শোকের মাঝেই নতুন জীবনের সুখবর! মধ্যপ্রদেশে জন্ম নিল চিতার ৪টি বাচ্চা, দেখুন মিষ্টি ভিডিও

মধ্য়প্রদেশ: গত বছর সেপ্টেম্বরের কথা। সুদূর আফ্রিকা থেকে ৮টি চিতার ছানা প্রথমবারের জন্য পা রেখেছিল ভারতে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজের হাতে সেগুলিকে মুক্ত করেছিলেন মধ্যপ্রদেশের কুনো ন্যাশনাল পার্কে। সেই চিতার ছানারা এখন অনেকটাই বড়। বয়সেও পরিণত। সম্প্রতি, আফ্রিকা থেকে আনা এক চিতার একজনই জন্ম দিল ৪টি ফুটফুটো ছানার।

এক চিতাকে হারানোর শোকের মাঝেই এল খুশির খবর। জানা গেল, ওই আট চিতার আরেক স্ত্রী চিতা চারটে ফুটফুটে ছানা প্রসব করেছে। এই ছানাদের মায়ের নাম সিআইয়া। যাতে এই চিতার কোনও শারীরিক সমস্যা না হয়, তা নিশ্চিত করতে বর্তমানে তার উপরে সর্বক্ষণ নজরদারি চালিয়ে যাচ্ছে বন দফতর।

সম্প্রতি চিতার ছানাদের ভিডিও ও ছবি ট্যুইটারে পোস্ট করেছেন কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী ভূপেন্দ্র যাদব। লিখেছেন, ‘অমৃতকালের বন্যপ্রাণ সংরক্ষণের এক ঐতিহাসিক মুহূর্ত। ২০২২ এর ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত ধরে নামিবিয়া থেকে ভারতে যে ৮ চিতা এসেছিল, তার মধ্যেই একটি চারটি সন্তানের জন্ম দিয়েছে।’

আরও পড়ুন: ১ এপ্রিল থেকে আরও দামী হচ্ছে ওষুধ! কোন কোন ওষুধ আছে তালিকায় জেনে নিন আগে ভাগে

আরও পড়ুন: আর ফ্রি নয়! এবার থেকে UPI পেমেন্টেও দিতে হবে বাড়তি টাকা, ১ এপ্রিল থেকে চালু নতুন নিয়ম

নামিবিয়া থেকে ভারতে আসার ৭ মাসের মধ্যে মারা গিয়েছিল একটি স্ত্রী চিতা৷ তার নাম ছিল সাশা৷ জানানো হয়েছিল, জন্মের পর থেকেই নাকি কিডনি সমস্যা ছিল সাশার। তাকে নাকি প্রথমে নিতেই চায়নি ভারত। তবে শেষ পর্যন্ত বাকি সাতজনের সঙ্গে সাশাও এসে পড়েছিল ভারতে। মাঝে মধ্যেই অসুস্থ থাকত। শত চেষ্টা করেও বাঁচানো যায়নি তাকে।