৩২ বছর পর আবার…! ক্রিকেটে নতুন ইতিহাস লিখবে ভারত, তাও বিদেশের মাটিতে

নয়াদিল্লি: ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে অনুষ্ঠিত হবে টেস্ট সিরিজ। তবে এই সিরিজ স্পেশাল। কারণ প্রায় ৩২ বছর পর আবার নতুন ইতিহাস লিখতে চলেছে ভারতীয় ক্রিকেট দল

টেস্ট সিরিজের সূচি প্রকাশ করা হয়েছে ইতিমধ্যে। মঙ্গলবার ঘরোয়া মরশুমের সব ম্যাচের তারিখ ও ভেন্যু ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। চলতি বছরের শেষে অস্ট্রেলিয়া সফরে যাবে ভারতীয় দল। বর্ডার-গাভাসকর ট্রফির ইতিহাসে প্রথমবারের মতো দুই দলের মধ্যে ৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ওই সফরে একটি দিন-রাতের টেস্ট ম্যাচও খেলতে হবে টিম ইন্ডিয়াকে।

চলতি বছরের নভেম্বরে অস্ট্রেলিয়া সফরে যাবে টিম ইন্ডিয়া। প্রায় ২ মাস দীর্ঘ এই সফরের প্রথম ম্যাচটি ২২ নভেম্বর থেকে খেলা হবে। বিশ্বের সবচেয়ে চর্চিত পিচ হিসেবে বিবেচিত এই টেস্ট ম্যাচ আয়োজনের দায়িত্ব দেওয়া হয়েছে পার্থকে। টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচটি অনুষ্ঠিত হবে অ্যাডিলেড ওভালে।

আরও পড়ুন- ইনস্টাগ্রামে নতুন, খুব সহজ পদ্ধতিতে ভুল পোস্টগুলো মুছে ফেলতে পারবেন!

এই ম্যাচটি স্পেশাল। কারণ সেটি হবে দিন-রাতের। গোলাপি বলের টেস্ট। ১৪ ডিসেম্বর থেকে ব্রিসবেনে শুরু হবে তৃতীয় টেস্ট ম্যাচ। ২৬ ডিসেম্বর অর্থাৎ বক্সিং ডে-তে মেলবোর্নে হবে চতুর্থ টেস্ট। সিরিজের শেষ ম্যাচটি সিডনিতে শুরু হবে নতুন বছরের ৩রা জানুয়ারি থেকে।

ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে টেস্ট সিরিজের ইতিহাসে ৩২ বছর পর দুই দলই ৪টির পরিবর্তে ৫টি ম্যাচ খেলবে। এর আগে ১৯৯১-৯২ সালে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলা হয়েছিল। ওই সিরিজটি অস্ট্রেলিয়ায় খেলা হয়েছিল। সেবার ভারতীয় দল ১-৪ ব্যবধানে পরাজিত হয়েছিল।

আরও পড়ুন- ফোনে নয়, রঙ লাগুক মনে, সাধের গ্যাজেটকে রক্ষা করুন এইভাবে

ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের সময়সূচি-

প্রথম টেস্ট: ২২-২৬ নভেম্বর: পার্থ
দ্বিতীয় টেস্ট: ৬-১০ ডিসেম্বর: অ্যাডিলেড (পিঙ্ক বলে টেস্ট)
তৃতীয় টেস্ট: ১৪-১৮ ডিসেম্বর: ব্রিসবেন
চতুর্থ টেস্ট: ২৬-৩০ ডিসেম্বর: মেলবোর্ন
পঞ্চম টেস্ট: ৩-৭ জানুয়ারি: সিডনি।