যদি কোনও প্যারামিটার থ্রেশহোল্ড মান অতিক্রম করে, তবে সতর্কতা মোবাইল এবং ওয়েব অ্যাপের মাধ্যমে পৌঁছে যাবে। কিছু সুরক্ষা এবং সমাধান টিপস সরবরাহ করে, টয়লেটগুলি পরিষ্কার এবং দুর্গন্ধ মুক্ত রাখতে প্রয়োজনীয় পদক্ষেপের ব্যবস্থা করে। প্রাথমিক পর্যায়ে সফল হলে পূর্ব রেলের পক্ষ থেকে আগামীতে সমস্ত ট্রেনের টয়লেটে এই স্বয়ংক্রিয় স্বাস্থ্যবিধি চালু করা হবে।

Indian Railways : যাত্রীদের জন্য সুখবর! আজ থেকে চালু হল স্পেশাল ট্রেন! জেনে নিন সময়সূচি

যাত্রীদের সুবিধার্থে স্পেশাল ট্রেন চলাচলের সময়সীমা বৃদ্ধি করা হল। একমুখী স্পেশাল ট্রেনও চালু হল। আজ থেকে মে মাসের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত এই স্পেশাল ট্রেনগুলি চলবে। যাত্রীদের অতিরিক্ত ভিড় সামাল দিতে দুই জোড়া স্পেশাল ট্রেন নম্বর ০৭০৪৬/০৭০৪৭ (সেকেন্দ্রাবাদ-ডিব্রুগড়-সেকেন্দ্রাবাদ) এবং ট্রেন নম্বর ০৭০৩০/০৭০২৯ (সেকেন্দ্রাবাদ-আগরতলা-সেকেন্দ্রাবাদ)-এর পরিষেবা অব্যাহত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই ট্রেনগুলির পরিষেবার দিন, সময়সূচি এবং স্টপেজ অপরিবর্তিত রাখা হয়েছে। ট্রেন নম্বর ০৭০৪৬ (সেকেন্দ্রাবাদ-ডিব্রুগড়) প্রতি সোমবারে চলাচল করবে। চলতি বছরের ১ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত এর সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। ট্রেন নম্বর ০৭০৪৭ (ডিব্রুগড়-সেকেন্দ্রাবাদ) প্রতি বৃহস্পতিবার চলাচল করবে। চলতি বছরের ৪ এপ্রিল থেকে ১৬ মে পর্যন্ত এর সময়সীমা বৃদ্ধি করা হয়েছে।

আরও পড়ুন : সাবান নাকি বডি ওয়াশ ত্বকের জন্য কোনটা ভাল? জেনে নিন বিশেষজ্ঞের মত

একইভাবে, ট্রেন নম্বর ০৭০৩০ (সেকেন্দ্রাবাদ-আগরতলা) প্রতি সোমবার চলাচল করবে। এটিরও চলতি বছরের ১ এপ্রিল থেকে ২৪ জুন পর্যন্ত সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। ট্রেন নম্বর ০৭০২৯ (আগরতলা-সেকেন্দ্রাবাদ) প্রতি শুক্রবারে চলাচল করবে। চলতি বছরের ৫ এপ্রিল থেকে ২৮ জুন পর্যন্ত এর সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। এই ২টি ট্রেনকেই জলপাইগুড়ি রোড স্টেশনে একটি অতিরিক্ত স্টপেজটি দেওয়া হয়েছিল। এই পরিষেবা সময়কালও বৃদ্ধি করা হল।

আরও পড়ুন : ভয়ঙ্কর কাণ্ড! কুড়িয়ে পাওয়া চানাচুর খেয়ে অসুস্থ ৭ জন! পুরো ঘটনা শুনলে অবাক হয়ে যাবেন

উত্তর পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সব্যসাচী দে জানিয়েছেন, যথেষ্ঠ চাহিদা আছে এইসব ট্রেনের টিকিটের। এই ট্রেনগুলির পরিষেবা সম্প্রসারণের ফলে সংশ্লিষ্ট রুটগুলির অন্যান্য ট্রেনের ওয়েটিং লিস্টের যাত্রীরা উপকৃত হবেন। এই ট্রেনগুলির স্টপেজ ও সময়সূচির বিশদ বিবরণ আইআরসিটিসি ওয়েবসাইটে পাওয়া যাবে এবং উত্তর পূর্ব সীমান্ত রেলের স্যোশাল মিডিয়া প্ল্যাটফর্মেও এগুলি পোস্ট করা হয়েছে।