East-West Metro: মেট্রোর কাজের জন্য অধিগৃহীত! হাওড়া ময়দানে শৈলেন মান্না স্টেডিয়াম পুনর্নির্মাণের পরিকল্পনা

কলকাতা: কলকাতা মেট্রোর গ্রিন লাইনে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত পরিষেবা শুরু হয়েছে ১৫ মার্চ থেকে। ভূগর্ভস্থ এই অংশ নির্মাণের জন্য নির্মাণকারী সংস্থা কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড হাওড়া ময়দান-স্থিত শৈলেন মান্না স্টেডিয়াম-এর কিছু জমি ২০১৪ সালে অধিগ্রহণ করেছিল। কাজ হয়ে গেলে এই জমি পুনরায় ব্যবহারযোগ্য করে স্টেডিয়াম কর্তৃপক্ষের হাতে ফিরিয়ে দেওয়া হবে বলে কলকাতা মেট্রো রেলওয়ে কর্পোরেশন লিমিটেড প্রতিশ্রুতি দিয়েছিল। বর্তমানে গ্রিন লাইনের এই অংশে সফল ভাবে মেট্রো পরিষেবা শুরু হয়ে গিয়েছে। যত দিন যাচ্ছে, তত  এই পরিষেবা জনপ্রিয় হয়ে উঠছে।

কলকাতা মেট্রো রেলওয়ে কর্পোরেশন লিমিটেড কর্তৃপক্ষ বর্তমানে শৈলেন মান্না স্টেডিয়ামের গ্যালারি পুনর্নির্মাণে উদ্যোগী হয়েছে। প্রস্তাবিত এই গ্যালারির নকশা হাওড়া ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট এবং কালেক্টরকে গত ৫ ডিসেম্বরে অনুমোদনের জন্য দেওয়া হয়েছে। তার আগে এই নকশার অনুমোদন হাওড়া মিউনিসিপাল কর্পোরেশন ও পূর্ত বিভাগ (সড়ক) থেকেও নেওয়া হয়েছিল। এই দুই সরকারি সংস্থার আধিকারিকরা এই নকশায় স্বাক্ষর করার পরেই তা অনুমোদনের জন্য হাওড়ার জেলাশাসকের কাছে পাঠানো হয়।

আরও পড়ুন: ট্রেন যাত্রী তরুণীর খোলা চুল কেটে নিল কে? শিয়ালদহ-বিধাননগরে হঠাৎ আতঙ্ক মহিলাদের

আরও পড়ুন: শনিবার বিকেল থেকেই স্বস্তির বৃষ্টি! প্রবল হিটওয়েভের মাঝেই ঘনাচ্ছে ঘূর্ণাবর্ত, ‘এই’ কয়েক জেলা হবে তোলপাড়, IMD সতর্কতা!

এখনও পর্যন্ত কাজ শুরুর জন্য প্রয়োজনীয় এই অনুমোদন কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড কর্তৃপক্ষ পায়নি। ২৩ জানুয়ারি হাওড়া জেলাশাসককে এই অনুমোদন দ্রুত প্রদানের জন্য আরেকটি চিঠি দেওয়া হয়েছে। গ্যালারি নির্মাণের কাজ সম্পূর্ণ হলে কলকাতা মেট্রো রেলওয়ে কর্পোরেশন লিমিটেড স্টেডিয়ামের প্রাচীরও নির্মাণ করে দেবে। এবং তারপর এই অংশটি স্টেডিয়াম কর্তৃপক্ষের হাতে তুলে দেবে। অনেকেই মনে করছেন, প্রশাসনিক শ্লথতার কারণে কাজটি সম্পূর্ণ করা যাচ্ছে না। স্টেডিয়াম কর্তৃপক্ষের কাছে জমি অধিগ্রহণের সময় যা প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, তা সম্পূর্ণ রক্ষা করা হবে। অনুমোদন পেলেই এই গ্যালারি নির্মাণের কাজ শুরু করে দেওয়া হবে, বলে জানিয়েছেন মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র।