Gardenreach Building Collapse: নাগরিকদের কাছে প্রকাশ্যে অবৈধ নির্মাণের খবর দেবে কলকাতা পুরসভা!পুরসভার ওয়েবসাইটেই মিলবে সমস্ত তথ্য

কলকাতাঃ গার্ডেনরিচ কাণ্ডের পর এবার বেআইনি নির্মাণ নিয়ে পুরসভার পদক্ষেপ জনসমক্ষে আনতে চলেছে কলকাতা পৌরসভা। এবার নাগরিকদের কাছে প্রকাশ্যে অবৈধ নির্মাণের তথ্য কলকাতা পুরসভার। পুরসভার ওয়েবসাইটেই মিলবে সমস্ত তথ্য। গার্ডেনরিচে বেআইনি বহুতল ধস গিয়ে ১৩ টি প্রাণ অকালে ঝরে যায়। এরপর পুরসভা বেআইনি নির্মাণ নিয়ে একের পর এক কড়া পদক্ষেপ নিতে শুরু করে। সেই কড়া পদক্ষেপের সঙ্গে এবার জনসাধারণের সম্মুখে সেই তথ্য তুলে ধরতে সচেষ্ট কলকাতা পৌরসভা কর্তৃপক্ষ।

আরও পড়ুনঃ ৭ জেলায় কালবৈশাখীর সতর্কতা! বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি! সঙ্গে ৫০-৬০ কিমি বেগে দমকা হাওয়া! আবহাওয়ার বিরাট আপডেট

ফিরহাদ হাকিম সেই সময় নির্দেশ দেন, এবার থেকে পুরসভায় বসে আর বেআইনি নির্মাণের তথ্য অনুসন্ধান নয়। ওয়ার্ডে ওয়ার্ডে ঘুরতে হবে সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ারদের। প্রতিদিন সকালে তাঁরা বেরিয়ে পড়বেন ওয়ার্ডের কোন কোন এলাকায় বেআইনি নির্মাণ হচ্ছে তার তথ্য তাল্লাশিতে। সেই নির্মাণের ছবি এলাকার লোকেশন ও তথ্য সহ অ্যাপের মাধ্যমে তাঁরা পৌঁছে দেবেন পৌরসভার ঊর্ধ্বতন আধিকারিকদের। এবার পুরসভার অন্দরের সেই তথ্যই এবার কলকাতার নাগরিকদের জন্য প্রকাশ্যে এনে দিল পুর কর্তৃপক্ষ।

পুরসভার ওয়েবসাইটে এক ক্লিকেই মিলবে আপনার ওয়ার্ডে কোথায় ইঞ্জিনিয়ারদের বা পুর কর্মীদের নজরে এসেছে বেআইনি নির্মাণের তথ্য ছবি। পুরসভার কর্মীদের ওয়ার্ক ডায়েরি জিও ট্যাগিং-এর মাধ্যমে সরাসরি তুলে ধরা হবে ওয়েবসাইটে একদম জনসমক্ষে। এবার থেকে শুধুমাত্র বিল্ডিং বিভাগের সাব অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়াররা নয়, অ্যাসেসমেন্ট বা কর মূল্যায়ন বিভাগ; লাইসেন্স বিভাগ ও সলিড লিকুইড ওয়েস্ট ম্যানেজমেন্ট অর্থাৎ জঞ্জাল সাফাই বিভাগের কর্মীরাও সন্দেহজনক কোন নির্মাণ দেখলে তা মোবাইল অ্যাপের মাধ্যমে পাঠাবেন পুরসভায়। সেই তথ্য যাচাই করে অবৈধ নির্মাণ হলে তা তুলে ধরা হবে ওয়েবসাইটে।

কলকাতা পুলিশও লগইন করতে পারবে এই সিস্টেমে।বেআইনি নির্মাণ সংক্রান্ত অভিযোগের ট্রাইবুনাল এবং শুনানি কি পর্যায়ে রয়েছে তাও জানা যাবে কলকাতা পুরসভার ওয়েবসাইট থেকে। কলকাতা পুরসভার দাবি ভারতবর্ষের প্রথম কোন পুরসভা বেআইনি নির্মাণ নিয়ে জনসমক্ষে এভাবে তথ্য আপলোড করতে চলেছে।