কেন্দ্রীয় বাহিনী

Lok sabha Elections 2024 : আছে ১৭৭ কোম্পানি, আরও ১০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসছে রাজ্যে

কলকাতা: রাজ্যে আসছে আরও ১০০ কোম্পানি আধাসেনা। ভোট প্রক্রিয়া পরিচালনার ক্ষেত্রে আর কোনও খামতি রাখতে চাইছে না কমিশন। ভোটে কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতি যাতে তৈরি না হয়, সেদিকে কড়া নজর রয়েছে কমিশনের। আর সেই কারণেই আরও ১০০ কোম্পানি আধাসেনা রাজ্যে মোতায়েন করা হচ্ছে।

এ বারের লোকসভা নির্বাচন হচ্ছে আট দফায়। নির্বাচন শুরু হচ্ছে ১৯ এপ্রিল, শেষ হচ্ছে ১ জুন। অর্থাৎ এক মাসের বেশি সময় ধরে রাজ্যে নির্বাচন প্রক্রিয়া চলবে। আটটি দফাতেই রাজ্যে নির্বাচন হয়েছে। রাজ্যের ৪২টি কেন্দ্রের প্রতিটিতে এই প্রক্রিয়া চলাকালীন যে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রাখা হবে সে কথা কমিশনের তরফ থেকে আগেই বলা হয়েছিল। কথায় আর কাজে তাই ফারাক রাখছে না কমিশন।

যদিও কেন্দ্রীয় বাহিনী নিয়ে তৃণমূল একাধিকবার তোপ দেগেছে। নির্বাচন কমিশনকে কেন্দ্রীয় শাসকদল অনুগামী বলেও কোথাও কোথাও আক্রমণ করা হয়েছে। এসেছে ২০২১ সালের বিধানসভা নির্বাচনের প্রসঙ্গ। সেবারেও পর্যাপ্ত কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করা হয়েছিল, কিন্তু বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এসেছিল তৃণমূল। তাই কেন্দ্রীয় বাহিনীর বিষয়ে ঘাসফুল শিবির বারবার আক্রমণ করতে ছাড়েনি।

ইতিমধ্যে রাজ্যের বিভিন্ন অংশে কেন্দ্রীয় বাহিনী এসে পৌঁছে গিয়েছে। সেখানকার পরিস্থিতি বুঝে নেওয়ার কাজ ইতিমধ্যে শুরুও হয়ে গিয়েছে। দিন দশেক ঘুরলেই রাজ্যে প্রথম দফার নির্বাচন হতে চলেছে। আর সেই কারণেই এখন ফুটছে রাজ্য। বর্তমানে রাজ্যে আছে ১৭৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। আরও ১০০ কোম্পানি আসছে রাজ্যে।