Chaitra Navratri 2024: চৈত্র নবরাত্রিতে ভুলেও কিনবেন না এই ৪ জিনিস, কয়েকদিনেই পথের ভিখারি হবেন

কলকাতাঃ চৈত্র নবরাত্রি ইতিমধ্যেই শুরু হয়েছে এবং শেষ হবে আগামী ১৭ এপ্রিল। নবরাত্রির এই উৎসব মা দুর্গার উদ্দেশ্যে উৎসর্গীকৃত এবং সনাতন ধর্মে বিশ্বাসী ভক্তেরা এই উৎসবের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন। হিন্দু ধর্মে নবরাত্রির বিশেষ গুরুত্ব রয়েছে। ৯ দিন ধরে চলা এই উৎসবে শক্তির আরাধনা করা হয়। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, নবরাত্রি উৎসব বছরে চারবার পালিত হয়। চৈত্র ও শারদীয়া নবরাত্রি ছাড়াও দুটি গুপ্ত নবরাত্রি রয়েছে। চৈত্র নবরাত্রির সময় জ্যোতিষশাস্ত্র দ্বারা নির্ধারিত কিছু নিয়ম মেনে চলা খুবই গুরুত্বপূর্ণ। এই নিয়মগুলো না মানলে ভক্তেরা মা দুর্গার আশীর্বাদ পাবেন না।

অযোধ্যার জ্যোতিষী পণ্ডিত কল্কি রাম জানিয়েছেন যে, ইতিমধ্যেই চৈত্র নবরাত্রি শুরু হয়েছে অর্থাৎ চৈত্র মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথিতে। নবরাত্রির সময়, ভক্তেরা জীবনে সুখ ও সমৃদ্ধি অর্জন এবং দেবী দুর্গাকে খুশি করার জন্য নানা উপাচারে দেবীপূজা করেন। এমন পরিস্থিতিতে নবরাত্রির নিয়ম মানা ছাড়াও এই সময়ে কিছু জিনিস কেনা থেকে বিরত থাকা উচিত। নবরাত্রির ৯ দিনে কিছু জিনিস কেনাকে শুভ বলে মনে করা হয় না।

আরও পড়ুনঃ কালীঘাটের কাকুর পর ফের ভয়েস টেস্টের আর্জি! বিজেপি প্রার্থীর কণ্ঠস্বর পরীক্ষার দাবি দীপ্সিতার

লোহার জিনিস: নবরাত্রির সময় লোহার জিনিস কেনা থেকে বিরত থাকা উচিত। কথিত আছে যে, নবরাত্রির সময় লোহা কেনার ফলে আর্থিক সংকট দেখা দেয়।

কালো কাপড়: নবরাত্রির সময় ভুল করেও কালো কাপড় কেনা উচিত নয়। নবরাত্রির সময় শুধু কালো কাপড় কেনাই অশুভ নয়, কালো কাপড় পরাও নিষিদ্ধ। বলা হয় কালো কাপড় পরলে নেতিবাচক শক্তি আকৃষ্ট হয় যা সাফল্য আসতে বাধা দেয়। এমন পরিস্থিতিতে নবরাত্রির সময় কালো কাপড় কেনা এড়িয়ে চলা উচিত।

ইলেকট্রনিক সামগ্রী: জ্যোতিষশাস্ত্র অনুসারে, চৈত্র নবরাত্রির ৯ দিনের জন্য কোনও ধরণের ইলেকট্রনিক সামগ্রী কেনা উচিত নয়। ধর্মীয় বিশ্বাস আছে যে, এটি করলে কুণ্ডলীতে অবস্থিত গ্রহের উপর খারাপ প্রভাব পড়ে এবং গ্রহের দোষও হতে পারে। এমন পরিস্থিতিতে নবরাত্রির সময় ইলেকট্রনিক সামগ্রী কেনা থেকে বিরত থাকা উচিত।

চাল কেনা: নবরাত্রির সময় চাল কেনাকেও অশুভ মনে করা হয়। কথিত আছে চাল কিনলে নবরাত্রির সময় প্রাপ্ত পুণ্য নষ্ট হয়।