Indian Railway News: কবচে আরও সুরক্ষিত উত্তর-পূর্ব সীমান্ত রেল! কী কী পদক্ষেপ করা হয়েছে

‘কবচ’ বাস্তবায়নের জন্য ভারতীয় রেলওয়ের প্রশংসায় ভারতের মাননীয় সুপ্রিম কোর্টের। উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের এইচডিএম ও এইচইউএন রুটকে ‘কবচ’-এর জন্য চিহ্নিত করা হয়েছে। ট্রেনে স্বদেশী স্বয়ংক্রিয় ট্রেন সুরক্ষা ব্যবস্থা ‘কবচ’-এর বাস্তবায়নের জন্য ভারতীয় রেলওয়ের দ্বারা গৃহীত পদক্ষেপের ১৫ এপ্রিল, ২০২৪ তারিখে ভারতের মাননীয় সুপ্রিম কোর্ট প্রশংসা করেছেন। মাননীয় সুপ্রিম কোর্ট উল্লেখ করেছে যে, ইউনিয়ন অব ইন্ডিয়া ইন্ডিয়ান রেলওয়ে ট্রেনগুলিতে সংঘর্ষ প্রতিরোধী ব্যবস্থা উন্নত করার ক্ষেত্রে সেফটি সিস্টেম ইনস্টলেশন, ট্র্যাকের মান উন্নত করা, কর্মচারীদের প্রশিক্ষণ ও সংবেদনশীলতা, রক্ষণাবেক্ষণ পদ্ধতির সংস্কার এবং কবচ সিস্টেমের বাস্তবায়নের মতো একাধিক পদক্ষেপ করেছে।

কবচ হল ইন্ডিয়ান ইন্ডাস্ট্রির সহযোগিতায় রিসার্চ ডিজাইন অ্যান্ড স্ট্যান্ডার্ড অর্গানাইজেশন (আরডিএসও)-এর দ্বারা দেশীয়ভাবে বিকশিত করা অটোমেটিক ট্রেন প্রটেকশন সিস্টেম। এটি হল সেফটি ইন্টিগ্রিটি লেভেল-৪ স্ট্যান্ডার্ডের অত্যাধুনিক বৈদ্যুতিন পদ্ধতি। এখানে কবচের মানে হল বিপদ (লাল) সংকেত অতিক্রম প্রতিরোধ করা এবং মুখোমুখি সংঘর্ষ পরিহার করার দ্বারা সুরক্ষা প্রদান করা। গতির সীমবদ্ধতা অনুযায়ী যদি চালক ট্রেন নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হন, তা হলে ট্রেনের ব্রেকিং সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে কার্যকরী করে তোলাইয়ের কাজ। অতিরিক্তভাবে, কর্মক্ষম কবচ পদ্ধতির দ্বারা দু’টি লোকোমোটিভের মধ্যে মুখোমুখি সংঘর্ষও প্রতিরোধ করা যায়। ‘কবচ’ হলো অন্যতম সস্তার সেফটি ইন্টিগ্রিটি লেভেল ৪ (এসআইএল-৪) প্রমাণীত প্রযুক্তি, যার ত্রুটির সম্ভাবনা ১০,০০০ বছরের মধ্যে ১ বার। এছাড়াও, এটি রেলওয়ের জন্য দেশীয় প্রযুক্তি রপ্তানির পথ উন্মুক্ত করে দেবে।

আরও পড়ুন: এক কাপ ১০ হাজার! সত্যি নাকি? স্থায়ী ঠিকানা পেলেন স্মার্ট চা-ওয়ালা, উপচে পড়া ভিড়

আরও পড়ুন: ২৬৪০ বর্গফুটের রাম! দেখা যাবে এই বাংলাতেই

রেলওয়ে ট্র্যাফিকের অধিকাংশই ভারতীয় রেলওয়ের হাই ডেনসিটি নেটওয়ার্ক (এইচডিএন) এবং হাইলি ইউজড নেটওয়ার্ক (এইচইউএন) রুটে পরিবহণ করা হয়।  এই ট্র্যাফিক সুরক্ষিত ভাবে পরিবহণ করার জন্য অগ্রাধিকার ভিত্তিতে কবচের কাজকর্ম গুরুত্বপূর্ণ পদ্ধতিতে গ্রহণ করা হয়েছে। উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের হাই ডেনসিটি নেটওয়ার্ক (এইচডিএন) এবং হাইলি ইউজড নেটওয়ার্ক (এইচইউএন) রুটগুলিকে কবচ বাস্তবায়নের জন্য চিহ্নিত করা হয়েছে। দেশীয়ভাবে নির্মিত এই ট্রেন সুরক্ষা পদ্ধতি মালদা টাউন থেকে ডিব্রুগড় পর্যন্ত প্রায় ১৯৬৬ রুট কিলোমিটার দৈর্ঘে চালু করার পরিকল্পনা করা হয়েছে।