Summer Tips: চিনি খবরদার নয়, গরমে নুন লেবুর সঙ্গে খান গুড়! দেখুন কী বলছেন বিশেষজ্ঞেরা

কলকাতা: প্রখর রৌদ্রে মানুষের অত্যাধিক পরিমাণে ঘাম ঝরছে। সঙ্গে দেহের জল কমছে মানুষের। বেশিরভাগই ব্যবহার করে থাকেন ORS কিম্বা নুন চিনি লেবুর জল। এটা দীর্ঘদিন ধরে চলে আসা এক নিয়ম। এতে মানুষের শরীরে ইলেকট্রোলাইট বজায় থাকে। তবে নুন, চিনি, লেবু জল তৈরি করাতে কিছুটা আপত্তি রয়েছে খাদ্য বিশেষজ্ঞ থেকে আরম্ভ করে আয়ুর্বেদিক ডাক্তারদের। চিনি খেতে সম্পূর্ণই বারণ করেন তাঁরা। কারণ?

পশ্চিমবঙ্গ আয়ুর্বেদ মেডিক্যাল কলেজ অ্যান্ড পোস্ট গ্রাজুয়েট রিসার্চ সেন্টারের মেডিক্যাল সুপারিনটেনডেন্ট ডাক্তার অসীম কুমার মণ্ডল বলেন, ‘‘চিনিতে ক্যালোরি ছাড়া আর কিছু নেই। গুড়ের মধ্যে মিনারেল থেকে আরম্ভ করে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। যা পরিপাকতন্ত্র, শ্বাসযন্ত্র ভাল রাখে। এছাড়াও ম্যাগনেসিয়াম, ভিটামিন বি১, বি৬, ভিটামিন সি থাকে। যা শরীরে নানা রোগ প্রতিরোধে সাহায্য করে। জলের সঙ্গে নুন, লেবু সহযোগে খেলে শরীরে ইলেকট্রোলাইট ব্যালেন্স করতে সাহায্য করে।’’

আরও পড়ুন: ছত্তিশগড়ে খতম ২৯ মাওবাদী, উদ্ধার বিপুল অস্ত্রশস্ত্র! ‘দেশকে মাওবাদীমুক্ত করব’, হুঙ্কার শাহের

বিশেষজ্ঞরা বলছেন, চিনি মানুষের মুখের স্বাদ মেটানোর কাজে লাগে। চিনি দেখতে স্বচ্ছ স্ফটিকের মত হয়। যার ফলে মানুষ চিনি বেশি পছন্দ করে। যদি খাদ্যগুণ হিসেবে ধরা যায় তাহলে চিনির থেকে গুড় শতগুণের শ্রেয়।

এই রোদে পরিমিত সবকিছু খেতে বলছেন ডাক্তাররা। বিশেষজ্ঞদের দাবি, রোদে ঘামে ভিজে গিয়ে প্রচুর পরিমাণে জল খাওয়া উচিত না। তাই জলের সঙ্গে নুন এবং গুড় মিশিয়ে সামান্য লেবু দিয়ে শরবতের মত করে খেতে বলছে। যা শরীরের পক্ষে সম্পূর্ণটাই উপকারী। সঙ্গে সানস্ট্রোকের মত ঝুঁকিকে কমাতে সাহায্য করবে।

আরও পড়ুন: রামনবমী পালন নয় যাদবপুরে, অনুমতি দিয়েও গভীর রাতে প্রত্যাহার…হাইকোর্টের পথে সংগঠন

অন্যদিকে, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গবেষক অধ্যাপক ডঃ প্রশান্ত কুমার বিশ্বাস বলে ‘গুড় খাওয়া স্বাস্থ্যের পক্ষে অসাধারণ উপকারী।কিন্তু বাজারে যে পরিমাণে ভেজাল গুড় পাওয়া যায়! সেই গুড় ভুল করে কিনে খেলেই শরীরের ক্ষতি হতে পারে। অতএব গুড় মানবদেহে মিনারেল, ভিটামিন জোগান দেয়। গুড় কেনার সময় দেখে কিনে খেলে অসাধারণ উপকারী।