তীব্র গরমে বাড়চ্ছে ডায়রিয়া

Diarrhea Treatment at Home: তীব্র গরমে বাড়চ্ছে ডায়রিয়া! আজই বাদ দিন এই ৭ খাবার! রাতারাতি চাঙ্গা হবে শরীর

ডায়রিয়া একটি সাধারণ সমস্যা যা ব্যাকটেরিয়া, ভাইরাল সংক্রমণ, দূষিত খাবার বা পানীয় গ্রহণের কারণে হতে পারে। গরমকালে শিশুদের ডায়রিয়ার সমস্যা কিছুটা বেড়ে যায়।
ডায়রিয়া একটি সাধারণ সমস্যা যা ব্যাকটেরিয়া, ভাইরাল সংক্রমণ, দূষিত খাবার বা পানীয় গ্রহণের কারণে হতে পারে। গরমকালে শিশুদের ডায়রিয়ার সমস্যা কিছুটা বেড়ে যায়।
যেহেতু ডায়রিয়ার সময় শরীরে জলের ঘাটতি হয়, তাই এই সময়ে খাবারের দিকে বিশেষ নজর দিতে হবে। এমনকী বিশেষ কিছু খাবারও কয়েকদিন বন্ধ রাখতে হবে।
যেহেতু ডায়রিয়ার সময় শরীরে জলের ঘাটতি হয়, তাই এই সময়ে খাবারের দিকে বিশেষ নজর দিতে হবে। এমনকী বিশেষ কিছু খাবারও কয়েকদিন বন্ধ রাখতে হবে।
ডায়রিয়া হলে দুধ পান করা উচিত কি না? ডায়রিয়ার সময় দুধ পান করা উপকারী নয়। দুধে ল্যাকটোজ নামক চিনি থাকে যা হজম করার জন্য শরীরের ল্যাকটেজ নামক এনজাইমের প্রয়োজন হয়। ডায়রিয়ার সময় অনেকের মধ্যে ল্যাকটেজ উৎপাদন কমে যায়, যার কারণে ল্যাকটোজ সঠিকভাবে হজম হয় না এবং ডায়রিয়ার সমস্যা আরও বাড়তে পারে।
ডায়রিয়া হলে দুধ পান করা উচিত কি না?
ডায়রিয়ার সময় দুধ পান করা উপকারী নয়। দুধে ল্যাকটোজ নামক চিনি থাকে যা হজম করার জন্য শরীরের ল্যাকটেজ নামক এনজাইমের প্রয়োজন হয়। ডায়রিয়ার সময় অনেকের মধ্যে ল্যাকটেজ উৎপাদন কমে যায়, যার কারণে ল্যাকটোজ সঠিকভাবে হজম হয় না এবং ডায়রিয়ার সমস্যা আরও বাড়তে পারে।
ভাজা খাবারডায়রিয়া হলে কখনই তৈলাক্ত ও মশলাদার খাবার দেওয়া উচিত নয়। এই খাবার হজম প্রক্রিয়া নষ্ট করে ডায়রিয়া বাড়াতে পারে।
ভাজা খাবার
ডায়রিয়া হলে কখনই তৈলাক্ত ও মশলাদার খাবার দেওয়া উচিত নয়। এই খাবার হজম প্রক্রিয়া নষ্ট করে ডায়রিয়া বাড়াতে পারে।
শাকসবজিতবে বাঁধাকপি, ফুলকপি এবং ব্রকলির মতো শাক সবজি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কিন্তু ডায়রিয়ার সময় এটি খাওয়া উচিত নয়। আসলে, এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা ডায়রিয়া বাড়াতে পারে।
শাকসবজি
তবে বাঁধাকপি, ফুলকপি এবং ব্রকলির মতো শাক সবজি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কিন্তু ডায়রিয়ার সময় এটি খাওয়া উচিত নয়। আসলে, এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা ডায়রিয়া বাড়াতে পারে।
মটরশুটিডাল, কিডনি বিন, ছোলা ইত্যাদিতেও প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এছাড়া এটি হজম হতেও বেশি সময় লাগে, যার কারণে ডায়রিয়ার সময় এটি খাওয়া ক্ষতিকর।
মটরশুটি
ডাল, কিডনি বিন, ছোলা ইত্যাদিতেও প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এছাড়া এটি হজম হতেও বেশি সময় লাগে, যার কারণে ডায়রিয়ার সময় এটি খাওয়া ক্ষতিকর।
ফলকিছু ফল, যেমন কমলা, আঙ্গুর এবং আনারসে উচ্চ অম্লতা থাকে, যা ডায়রিয়াকে আরও খারাপ করে তুলতে পারে। একটি ব্যতিক্রম হল কলা, যা ডায়রিয়ায় খাওয়া যেতে পারে কারণ এটি পটাশিয়ামের একটি ভাল উৎস।
ফল
কিছু ফল, যেমন কমলা, আঙ্গুর এবং আনারসে উচ্চ অম্লতা থাকে, যা ডায়রিয়াকে আরও খারাপ করে তুলতে পারে। একটি ব্যতিক্রম হল কলা, যা ডায়রিয়ায় খাওয়া যেতে পারে কারণ এটি পটাশিয়ামের একটি ভাল উৎস।
ক্যাফিন এবং কার্বনেটেড পানীয়চা, কফি এবং কোল্ড ড্রিংকসে ক্যাফেইন থাকে। এ কারণে শরীরে অতিরিক্ত পানি জমে যা ডায়রিয়াকে আরও তীব্র করে তুলতে পারে।
ক্যাফিন এবং কার্বনেটেড পানীয়
চা, কফি এবং কোল্ড ড্রিংকসে ক্যাফেইন থাকে। এ কারণে শরীরে অতিরিক্ত পানি জমে যা ডায়রিয়াকে আরও তীব্র করে তুলতে পারে।
জাঙ্ক ফুডজাঙ্ক ফুড, প্রক্রিয়াজাত খাবার এবং মিষ্টিও এড়িয়ে চলতে হবে। এর পরিবর্তে ডায়রিয়ার সময় হালকা ও সহজে হজমযোগ্য খাবার খেতে হবে। (Disclaimer: এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন।)
জাঙ্ক ফুড
জাঙ্ক ফুড, প্রক্রিয়াজাত খাবার এবং মিষ্টিও এড়িয়ে চলতে হবে। এর পরিবর্তে ডায়রিয়ার সময় হালকা ও সহজে হজমযোগ্য খাবার খেতে হবে। (Disclaimer: এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, তাই বিস্তারিত জানতে হলে সর্বদা বিশেষজ্ঞের পরামর্শ নিন।)