Baishakh 2024

Baishakh 2024: এই মাসেই মেনে চলুন এই কয়েকটা নিয়ম, খুশি হবেন ভগবান বিষ্ণু ও দেবাদিদেব

কলকাতা: ভারতের বিভিন্ন জায়গায় বৈশাখ মাসে দান-ধ্যানের আয়োজন করা হয়। সারা বছর অপেক্ষার পর বৈশাখ মাসে মানুষ দান-ধ্যানের কাজ করেন। এর পিছনে মূল কারণ হল, আমাদের শাস্ত্রে এমনটা বলা হয়েছে যে, বৈশাখ মাসকে দান-ধ্যান করার মাস বলে গণ্য করা হয়। এই মাসে অক্ষয় তৃতীয়া, গঙ্গা দশেরা, পরশুরাম জয়ন্তী, পিপল পূর্ণিমার মতো বিশেষ বিশেষ দিনগুলিতে দান-ধ্যানের বিশেষ গুরুত্বব রয়েছে। তাই যাঁরা দান-ধ্যান করতে চান, তাঁদের জেনে নেওয়া উচিত দানের ক্ষেত্রে কোন জিনিসের গুরুত্ব বেশি।

রাজস্থানের ভিলওয়ারা নগরের পি. কমলেশ ব্যাস জানিয়েছেন, বৈশাখ মাসে প্রচণ্ড গরম থাকে। এমন পরিস্থিতিতে যাঁরা পূজার জন্য ঘট স্থাপন করেন এবং মানুষের তৃষ্ণা মেটান, তাঁরা শুভ ফল পান। এমনটাই বিশ্বাস করা হয়। তাই মনে করা হয় যে, বৈশাখ মাসে জল দান করা শ্রেষ্ঠ কাজ। এই কারণেই বিভিন্ন জায়গায় বিভিন্ন প্রতিষ্ঠান তৃষ্ণার্ত মানুষকে জল এবং সরবত দান করেন।

পাখিদের জন্য জলের ব্যবস্থা করা: এই মাসে বিভিন্ন প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে পাখিদের জল দানের ব্যবস্থাও করা হয়। একাদশী এবং পূর্ণিমার মতো বিশেষ দিনে পাখিদের নরম ফল দান করা উচিত। কোনও ব্যক্তি বা কোনও প্রাণীর তৃষ্ণা নিবারণ করা সবচেয়ে বড় দান বলে বিবেচিত হয়। তাই যাঁরা পাখিদের জল দান করতে চান, তাঁরা বারান্দায় বা বাড়ির ছাদে একটি পাত্রে জল রেখে পাখিদের জল দান করতে পারেন।

পণ্ডিত কমলেশ ব্যাস জানান, বৈশাখ মাসকে ভগবান বিষ্ণুর সবচেয়ে প্রিয় মাস বলে মনে করা হয়। কথিত রয়েছে যে, এই মাসে ভগবান শিবকে জল নিবেদন করলে ভক্তরা দারুণ ফল লাভ করতে পারেন এবং তাঁদের মনের সমস্ত ইচ্ছাই পূর্ণ হয়। এই মাসে তুলসী ও পিপলের পুজোর পাশাপাশি ভগবান বিষ্ণুরও বিশেষ আরাধনা করা উচিত। এতে ভক্তরা মনের পছন্দ অনুযায়ী ফল পাবেন।

Keywords:
Original Link: https://hindi.news18.com/news/rajasthan/bhilwara-astro-if-you-want-to-earn-virtue-then-do-this-easy-solution-in-vaishakh-lord-vishnu-and-shiva-both-will-be-happy-8283210.html
Written By: Satabdy Kar