Katrina Kaif: সলমনের হাত ধরে বলিউডে ভিত শক্ত, ভিকির সঙ্গে সংসার! ভারতই ‘আদর্শ’ জায়গা, কেন বললেন ক্যাটরিনা?

বি-টাউনে কাটিয়ে ফেলেছেন প্রায় ২১ বছর। বর্তমানে ভারতীয় ফিল্ম ইন্ডাস্ট্রিতে সুপারস্টার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন ক্যাটরিনা কাইফ। অথচ কেরিয়ারের শুরুর দিকটা একেবারেই মসৃণ ছিল না। কারণ তাঁর হিন্দি বলার ধরন একেবারেই না-পসন্দ ছিল ভক্তদের। এমনকী অভিনেত্রীকে অনেকে বিদেশিনির তকমাও দিয়েছেন।

আসলে ব্রিটিশ হংকংয়ে জন্ম ক্যাটরিনা কাইফের। তাঁর বাবা মহম্মদ কাইফ ভারতীয় কাশ্মীরি এবং মা সুজান টারকোট ব্রিটিশ। ফলে শিশুকাল থেকেই একাধিক দেশে ঘুরে বেড়িয়েছেন অভিনেত্রী। এর প্রভাব পড়েছিল তাঁর উচ্চারণের উপর। এদিকে হিন্দি ছবির দুনিয়ায় নিজেকে প্রতিষ্ঠিত করতে হিন্দি শিখতে হয়েছিল তাঁকে। আর এই ভাষা শিখতে গিয়ে যথেষ্ট বেগও পেতে হয়েছিল ক্যাটরিনাকে। তবুও অভিনেত্রীর মনে হয়েছিল যে, ভারত তাঁর জন্য আদর্শ জায়গা। আর এই দেশই তাঁর জন্য উপযুক্ত।

এক সাক্ষাৎকারে ক্যাটরিনাকে বরখা দত্ত প্রশ্ন করেন, “যেহেতু আপনার মা-বাবার বিবাহবিচ্ছেদ হয়ে গিয়েছিল এবং যেহেতু আপনার বাবা আপনাদের সঙ্গে থাকতেন না, তাই কি নিজেকে ভারত থেকে বিচ্ছিন্ন বলে মনে হত?” জবাবে ক্যাটরিনা বলেন, “আমার তেমনটা মনে হয় না। কারণ শৈশবে আমি বেশ কালোই ছিলাম। ফলে আপনি যদি আমায় দেখতেন, তাহলে কখনওই বলতেন না যে, আমি ককেশিয়ান বাচ্চা। ফলে ছোটবেলায় আমায় দেখে সকলেই বিদেশি বলতেন।”

অভিনেত্রী আরও জানান যে, “আমি এটা জানতাম। কিন্তু কোথাও গিয়ে আমার এই অন্তর্ভুক্ত হওয়ার বিষয়টায় ঘাটতি দেখা গিয়েছিল। কারণ আমায় অনেক দেশ ঘুরতে হয়েছিল। কাকতালীয় ভাবে ওই দেশগুলি হল হংকংয়ের পূর্ব প্রান্ত, চিন, জাপান, ফ্রান্স, মূলত সমস্ত ফর্সা, সাদা ককেশিয়ান দেশ। আর সেটাই ধীরে ধীরে আমার মধ্যে প্রবেশ করে। এই কারণেই হয়তো আমি যখন ভারতে আসি, তখন অন্যরা ভয় পেয়েছিলেন যে, আমি অন্য দেশ থেকে এসে জুড়ে বসব। কিন্তু আমার জন্য মনে হয় যে, সম্ভবত ভারতই আমার জন্য উপযুক্ত জায়গা।

আরও পড়ুন: ঝেঁপে আসছে বৃষ্টি…! ঘণ্টা দুয়েকেই দক্ষিণবঙ্গের ৩ জেলায় কালবৈশাখী সতর্কতা! লাল-কমলা-হলুদ অ্যালার্ট জেলায় জেলায়! কবে থামবে দুর্যোগ? জানিয়ে দিল আলিপুর

‘বুম’ ছবির হাত ধরে বি-টাউনে পা রেখেছিলেন ক্যাটরিনা। জল্পনা থেকে জানা গিয়েছে যে, অভিনেত্রীর কেরিয়ারে সাহায্য করেছিলেন সলমন খান। বলিউড সুপারস্টারের সঙ্গে ক্যাটরিনার দ্বিতীয় ছবি ছিল ‘ম্যায়নে প্যায়ার কিউ কিয়া’। আর এই ছবিই বলিউডে ক্যাটরিনার জমি শক্ত করে। তাঁকে আর পিছন ফিরে তাকাতে হয়নি। সময়ের সঙ্গে সঙ্গে কঠোর পরিশ্রম, ডেডিকেশন দিয়ে নিজেকে সর্বোচ্চ আয়কারী অভিনেত্রীদের তালিকায় প্রতিষ্ঠা করেছেন ক্যাটরিনা। বর্তমানে তাঁর মোট সম্পত্তির পরিমাণ ২৬৩ কোটি টাকা।