Fact Check: রাহুল গান্ধির প্রশংসায় পঞ্চমুখ বাবা রামদেব? ভাইরাল ভিডিওর নেপথ্য রহস্য কী?

Fact Checked by Newsmeter  নয়াদিল্লি: বাবা রামদেব প্রকাশ্যে কংগ্রেস নেতা রাহুল গান্ধির প্রশংসা করছেন। এমনই একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। আসলে রাহুল গান্ধির প্রশংসা করার বাবা রামদেবের পুরনো ভিডিও, ২০২৪ লোকসভা নির্বাচনের সময়ে অর্থাৎ এখনকার বলে শেয়ার করা হচ্ছে। জেনে নেওয়া যাক আসল সত্য।

ভিডিওটি শেয়ার করা ব্যবহারকারীরা দাবি করেছেন যে, ভিডিওটি সাম্প্রতিক এবং আসন্ন নির্বাচনে বিরোধীদের পক্ষে পরিবর্তিত রাজনৈতিক আবহাওয়ার জন্য এই প্রশংসাকে দায়ী করেছেন। ভিডিওতে রামদেব বলেছেন, রাহুল গান্ধি জাতীয় মিডিয়াতে খুব কম জায়গা পেতেন। কিন্তু, এখন তিনি সর্বত্র আলোচিত হচ্ছেন। তিনি রাহুলের ফিটনেস এবং নেহরুর সময় থেকে যোগাসনের সঙ্গে গান্ধি পরিবারের সংযোগেরও প্রশংসা করেছেন।

সম্প্রতি সুপ্রিম কোর্ট পতঞ্জলির প্রতিষ্ঠাতা রামদেব এবং তাঁর সহযোগী আচার্য বালকৃষ্ণকে বিভ্রান্তিকর বিজ্ঞাপনের বিষয়ে ভর্ৎসনা করেছে। বিজ্ঞাপনের ফলস্বরূপ, তাঁদের প্রতারণামূলক প্রচারের জন্য বিশিষ্ট সংবাদপত্রে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার প্রয়োজন হয়েছিল। এর জন্য দায়ী ছিল পতঞ্জলির বিভিন্ন ঔষধি দ্রব্য।

আরও পড়ুনFake News: ২০২৪ অন্ধ্রপ্রদেশ বিধানসভার প্রাক-নির্বাচন সমীক্ষার ফলাফল প্রকাশ করেনি PTI, স্ক্রিনশটটি এল কোথা থেকে? সত্যিটা জানুন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকারের রামদেবের প্রকাশ্য সমর্থনে কটাক্ষ করে, একজন এক্স ব্যবহারকারী ভাইরাল ভিডিওটি শেয়ার করেছেন এবং লিখেছেন, “পরিস্থিতি টের পেয়ে বাবা অন্য দিকে পাল্টি দেওয়া শুরু করেছেন।” একজন এক্স ব্যবহারকারী ভাইরাল ভিডিওটি শেয়ার করে লিখেছেন, “রাহুল গান্ধির কঠোর পরিশ্রম প্রতিফলিত হচ্ছে। গান্ধি পরিবারের প্রশংসা করছেন বাবা রামদেব! আচমকা কেন এই হৃদয়ের পরিবর্তন?”

ফ্যাক্ট চেক –

নিউজ 18 বাংলা দেখেছে যে, ভিডিওটি ২০২২ সালের এবং এটি ২০২৪ লোকসভা নির্বাচনের সঙ্গে মিথ্যাভাবে যুক্ত করা হচ্ছে।

আমরা একটি প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ চালিয়েছিলাম এবং ১৬ সেপ্টেম্বর, ২০২২-এ যুব কংগ্রেসের জাতীয় সভাপতি বিভি শ্রীনিবাসের পোস্ট করা ভিডিও (আর্কাইভ) পেয়েছি। বাবা রামদেবকে খোঁচা দিয়ে শ্রীনিবাস বলেছিলেন যে তাঁর ‘পাপ এখনও ধুয়ে ফেলা যাবে না।’ আমরা লাইভ হিন্দুস্তানের ইউটিউব চ্যানেল এবং এর ওয়েবসাইটে ১৭ সেপ্টেম্বর, ২০২২-এ প্রকাশিত ভিডিওটিও খুঁজে পেয়েছি, যেখানে বলা হয়েছে যে বাবা রামদেব রাহুল গান্ধির ভারত জোড়ো যাত্রার প্রশংসা করেছেন। অমর উজালা ১৭ সেপ্টেম্বর, ২০২২-এ ভিডিওটি রিপোর্ট করেছে এই বলে যে কন্যাকুমারী থেকে শুরু হওয়া ভারত জোড় যাত্রা দেখার পরে রাহুল গান্ধির প্রশংসা করলেন বাবা রামদেব।

সুতরাং, আমরা এই সিদ্ধান্তে পৌঁছেছি যে, রাহুল গান্ধির প্রশংসা করার বাবা রামদেবের একটি পুরনো ভিডিও সাম্প্রতিক সময়ের বলে শেয়ার করা হচ্ছে। অর্থাৎ ২০২৪ লোকসভা নির্বাচনের সময়ে পুরনো সেই ভিডিও এখনকার বলে শেয়ার করা হচ্ছে।

Attribution: This story was originally published by Newsmeter and
republished by News18 Bangla.com as part of the Shakti Collective

Original Story Link: https://newsmeter.in/fact-check/old-video-of-baba-ramdev-praising-rahul-gandhi-linked-to-2024-lok-sabha-elections-729076?infinitescroll=1