Fact Check: রাহুল গান্ধির প্রশংসা করলেন লালকৃষ্ণ আডবাণী? ভাইরাল ভিডিও আদতে কী বলছে?

Fact Checked by Newscheaker নয়াদিল্লি: বিজেপির প্রবীণ নেতা লালকৃষ্ণ আডবাণী কংগ্রেস নেতা রাহুল গান্ধির প্রশংসা করে, তাঁকে ভারতীয় রাজনীতির নায়ক বলেছেন। এমনই একটি উক্তি নিয়ে শোরগোল পড়ে গিয়েছে পুরো ভারতে। যা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে ঝড়ের গতিতে। সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা বিভিন্ন ধরনের ভিডিও ও ছবিতে মিথ্যা খবর ছড়ানো হয়ে থাকে।

ভারতে ২০২৪ লোকসভা নির্বাচন চলার সময় এই প্রবণতা এক ধাক্কায় অনেকটাই বেড়ে গিয়েছে। যার মধ্যে অধিকাংশই ভুয়ো। এর জন্য নিউজ 18 বাংলার ফ্যাক্ট চেক টিম এই সকল ভিডিও ও ছবি বিভিন্ন ভাবে পরীক্ষা করে এবং বিভিন্ন ধরনের সার্চ করে সত্যিটা তুলে ধরার চেষ্টা করে। এবার জেনে নেওয়া যাক বিজেপির প্রবীণ নেতা লালকৃষ্ণ আডবাণীর উক্তিটি সত্যি না মিথ্যা।

আরও পড়ুনFact Check: রাহুল গান্ধির প্রশংসায় পঞ্চমুখ বাবা রামদেব? ভাইরাল ভিডিওর নেপথ্য রহস্য কী?

ফ্যাক্ট -নিউজ 18 বাংলা প্রথমে “আডবাণী রাহুল গান্ধির প্রশংসা” এই মর্মে একটি কি-ওয়ার্ড সার্চ চালায়। ফলাফল হিসেবে এই ধরনের বিবৃতি সম্পর্কে কোনও রিপোর্ট বা খবর আমাদের নজরে আসেনি। আমরা দেখেছি যে ভাইরাল দাবিগুলির সঙ্গে একটি লিঙ্ক শেয়ার করা হয়েছে, অবধ ভূমি নামে একটি মিডিয়ার। আমরা ওয়েবসাইটের নিবন্ধটি দেখেছি এবং এমন কোনও রিপোর্ট খুঁজে পাইনি। সব জায়গাতেই সংশ্লিষ্ট লিঙ্কটি দেখায় যে, উক্তিটি সেখানে নেই।

আরও একটি সার্চ আমাদের ৯ মে, ২০২৪ তারিখের onlyfact.in-এর এই হিন্দি ফ্যাক্ট-চেক রিপোর্টে নিয়ে যায়। Onlyfact.in বলেছে যে, তারা সেই মিডিয়ার সঙ্গে যোগাযোগ করেছিল, যারা অস্বীকার করে যে, লালকৃষ্ণ আডবাণী এই ধরনের বিবৃতি দিয়েছেন। এর উৎস জানতে চাইলে, সেই মিডিয়া বলেছে যে, তারা নিবন্ধটি সরিয়ে দিচ্ছে।

ফলাফল -অর্থাৎ বিজেপির প্রবীণ নেতা লালকৃষ্ণ আডবাণী কংগ্রেস নেতা রাহুল গান্ধির প্রশংসা করে, তাঁকে ভারতীয় রাজনীতির নায়ক বলেছেন বলে যে দাবি করা হচ্ছে, তা সম্পূর্ণ মিথ্যা।

Attribution: This story was originally published by Newscheaker and
republished by News18 Bangla.com as part of the Shakti Collective

Original Story Link: https://newschecker.in/election-watch/lk-advani-praised-rahul-gandhi-no-viral-quote-is-fabricated/