হার্ট অ্যাটাক, ডায়াবেটিসের সম্ভাবনা কমায়! ‘এই’ পাতা ওষুধের চেয়ে কম নয়

কলকাতা: ভারতে বহু মানুষেরই পান খাওয়ার অভ্যেস রয়েছে। তবে পান খাওয়াকে অনেকে আবার নেশা বা বদভ্যেস বলেও মনে করেন। তবে মজার বিষয় হল, পান খাওয়ার একাধিক উপকারিতা রয়েছে। সেই কারণে পান পাতাকে স্বাস্থ্যের সম্পদ বলে গণ্য করা হয়।

এই পাতা খেতে কিছুটা কষাটে হলেও এতে অনেক ধরনের পুষ্টি উপাদান রয়েছে, যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। পান পাতায় ট্যানিন, প্রোপেন, অ্যালকালয়েডের মতো উপাদান পাওয়া যায়। যা শরীরে ব্যথা-বেদনা ও ফোলাভাব কমাতে সহায়ক।

এছাড়া পান খেলে হার্টের সমস্যাও দূর হয়। মাড়ি ফোলার সমস্যা উপশম হয় এবং ডায়াবেটিসও নিয়ন্ত্রণে থাকে। শুধু তা-ই নয়, পান দাঁতের জন্যও উপকারী এবং তা হজমশক্তিও উন্নত করে।

আরও পড়ুন- অ্যান্টাসিড বাদ দিন! এই ঘরোয়া টোটকাতেই দূর গ্যাস, অম্বল, পেট ফাঁপা, বুক জ্বলা!

বিশেষজ্ঞদের মতে, শুধু পান, চারটি রসুন কোয়া এবং অল্প পরিমাণ আদা একসঙ্গে বেটে মধুর সঙ্গে মিশিয়ে খেলে হার্টের ব্লকেজ দূর হয়। হৃদরোগে আক্রান্ত ব্যক্তিরা যদি এই টোটকা সেবন করেন, তাহলে তাঁদের অ্যাঞ্জিওপ্লাস্টি এবং ওপেন হার্ট সার্জারির প্রয়োজন হয় না।

পেটের জন্য উপকারী:

যাঁদের গ্যাস, অ্যাসিডিটি এবং বদহজমের সমস্যা রয়েছে কিংবা সব সময় পেটে জ্বালাপোড়া হয়, তাহলে তাঁরা পান খেতে পারেন। এতে উপস্থিত পুষ্টিগুণ ভিতর থেকে পেট ঠান্ডা করার কাজ করে। এটি দেহের তাপ কমাতেও সাহায্য করে।

ঠাণ্ডা, অ্যালার্জি, মাথাব্যথা বা শরীরের কোনও অংশে ফোলা কিংবা আঘাতের মতো সাধারণ রোগ থেকে মুক্তি দিতে পারে সেই পান। এর জন্য পানের পাতা চিবিয়ে খেলে উপকার পাওয়া যায়। আবার পান পাতা মধুর সঙ্গে মিশিয়ে খেলে সর্দি-কাশির মতো রোগ সহজেই সেরে যায়। দেহের কোনও অংশে আঘাত লাগলে পান খেলে সেই ক্ষত দ্রুত সেরে যায়।

আরও পড়ুন- সাত দিনে ওজন কমাতে চাইলে এখুনি খান এই জিনিস! খিদে কমবে! হু-হু করে মেদ ঝরবে!

যেভাবে পান খাওয়া উচিত:

বেশিরভাগ মানুষই ভুল উপায়ে পান খেয়ে থাকেন। আসলে তাঁরা পান পাতা তামাকজাত দ্রব্য এবং অন্যান্য নেশার দ্রব্যের সঙ্গে মিশিয়ে খেয়ে থাকেন। তবে সেটা স্বাস্থ্যের পক্ষে বিশেষ ভাল নয়। তাই পান খাওয়ার সর্বোত্তম উপায় হল, কেবল সবুজ পাতা চিবানো।

কারণ এর পাতা খেলে কোলেস্টেরল কমে যায়। এছাড়া রক্তের শর্করা হ্রাস, ক্যান্সারের ঝুঁকি হ্রাস, ক্ষত দ্রুত নিরাময়, হাঁপানির চিকিৎসা এবং মুখের স্বাস্থ্যের উন্নতি করার মতো ক্ষমতাও রয়েছে পান পাতার মধ্যে।