Fact Check: হায়দরাবাদের বাহাদুরপুরার রিগিং নয়, বাংলার পুরনো ভিডিও নতুন করে ভাইরাল

Fact Checked by Newsmeter নয়াদিল্লি: ১৩ মে চতুর্থ দফার নির্বাচনে হায়দরাবাদের বাহাদুরপুরার একটি ভোটকেন্দ্রে এআইএমআইএমের বিরুদ্ধে রিগিংয়ের অভিযোগ উঠেছে। সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাইরাল হয়েছে ভোট কারচুপির সেই ভিডিও।

এক্স প্ল্যাটফর্মে ভিডিও শেয়ার করে এক ইউজার লিখেছেন, “বলা হচ্ছে এই ভিডিওটি এমআইএম বাহাদুরপুরার। এটা ব্যাপক ভাইরাল করুন যাতে নির্বাচন কমিশন পুনরায় ভোট করাতে বাধ্য হয়। ভাল করে দেখুন এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিন”।

আরও পড়ুনFact Check: রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি নিয়ে প্রধানমন্ত্রী মোদির বিষয়ে যে দাবি করা হচ্ছে তা বিভ্রান্তিকর, জানুন আসল সত্য

ফ্যাক্ট চেক: নিউজ 18 বাংলা ফ্যাক্ট চেক করতে গিয়ে দেখছে, ভিডিওটি ২০২২ সালে পশ্চিমবঙ্গের পুরসভা নির্বাচনের। তেলঙ্গানা নির্বাচনের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। ভিডিওর ব্যক্তিরা বাংলায় কথা বলছেন। এটাকে সংকেত হিসেবে নিয়ে রিভার্স ইমেজ সার্চ করে আরও দেখা যাচ্ছে, ২০২২ সালের ২৭ ফেব্রুয়ারি তৃণমূলের বিরুদ্ধে ভোট কারচুপির অভিযোগ তুলে বিজেপি এবং সিপিআইএম এই ভিডিও পোস্ট করেছিল।

একই দিনে ভিডিও থেকে একাধিক ছবি বানিয়ে পোস্ট করেছিল কংগ্রেসও। ভোট কারচুপির অভিযোগে তাঁরাও কাঠগড়ায় তোলে তৃণমূলকে। এখানেই শেষ নয়, ২৭ ফেব্রুয়ারি টিভি ৯ বাংলা-ও এই ভিডিওটি পোস্ট করেছিল। সেখানে লেখা হয়েছিল, ২০২২ সালে পশ্চিমবঙ্গের পুরসভা নির্বাচনে দক্ষিণ দমদমের ৩৩ নম্বর ওয়ার্ডের ১০৮ নম্বর বুথে এক এজেন্ট ভোট দিচ্ছে।

২০২৪-এর লোকসভা ভোটে ফের সেই ভিডিও ভাইরাল হওয়ার পর ১৫ মে বিবৃতি জারি করে নির্বাচন কমিশন জানিয়েছে, ভিডিওটি পুরনো এবং তেলঙ্গানার নয়। বিবৃতিতে বলা হয়েছে, “বুথের ভিতরের একটি ভিডিও ক্লিপ সোশ্যাল মিডিয়ায় ঘুরছে। ভিডিও-তে দেখা যাচ্ছে, এক ব্যক্তি (ডোরাকাটা গাঢ় নীল রঙের গোল গলার টি শার্ট পরা) ভোটযন্ত্রের ঘেরা জায়গার পাশে দাঁড়িয়ে রয়েছেন। ভোটাররা সেখানে ঢুকছেন এবং বেরিয়ে আসছেন। ওই ব্যক্তি তাঁদের গাইড করছেন। যখনই কেউ বেরিয়ে আসছেন ইভিএমের বিপ শব্দের মতো শোনা যাচ্ছে। দাবি করা হচ্ছে, এই ভিডিও হায়দরাবাদের বাহাদুরপুরার একটি কেন্দ্রের। কিন্তু এখানে উল্লেখ করা প্রয়োজন, এটা পুরনো ভিডিও। তেলঙ্গানার লোকসভা ভোট বা তেলঙ্গানার অন্য কোনও নির্বাচনের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই”।

Attribution: This story was originally published by Newsmeter and
republished by News18 Bangla.com as part of the Shakti Collective

Original Story Link: https://newsmeter.in/fact-check/fact-check-not-vote-rigging-in-bahadurpura-this-is-an-old-video-from-west-bengal-729323