Fact Check: বিবিসি কি আদৌ ২০২৪ লোকসভার প্রাক-নির্বাচন সমীক্ষা চালিয়েছিল? জানুন সত্যিটা

Fact Checked by Newsmeter নয়াদিল্লি: ব্রিটিশ পাবলিক সার্ভিস ব্রডকাস্টার বিবিসি দ্বারা তৈরি করা একটি প্রাক-নির্বাচন সার্ভে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। যে সার্ভে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিরোধীদের ভারত জোটের জন্য সংখ্যাগরিষ্ঠ জয়ের পূর্বাভাস দিয়েছে। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য BBC দ্বারা করা সেই সার্ভে সোশ্যাল মিডিয়ায় ঝড়ের গতিতে ভাইরাল।

দাবি –

একজন ফেসবুক ব্যবহারকারী লিখেছেন ‘ভারত জোট সংখ্যাগরিষ্ঠের খুব কাছাকাছি।’ তিনি শিরোনামে একটি ইউটিউব লিঙ্ক শেয়ার করেছেন। যেখানে হিন্দিতে লেখা রয়েছে “৫৪৩টি লোকসভা আসনের জন্য সবচেয়ে নির্ভরযোগ্য সমীক্ষা। অন্য একজন ফেসবুক ব্যবহারকারী একই শিরোনাম সহ একটি YouTube ভিডিওর কভার চিত্রের মতো দেখতে একটি স্ক্রিনশট শেয়ার করেছেন। সেই স্ক্রিনশটে লেখা ‘লোকসভা নির্বাচন নিয়ে বিবিসির সমীক্ষা’। স্ক্রিনশটে একটি ‘বিবিসি ইন্ডিয়া’ লোগোও রয়েছে। সেই স্ক্রিনশটে টিভি সাংবাদিক রবীশ কুমারের ছবি দেখা যাচ্ছে। যা শেয়ার করা দাবি করা হচ্ছে যে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিরোধীদের ভারত জোট সংখ্যাগরিষ্ঠ জয়ের দিকে এগিয়ে।

ফ্যাক্ট চেক –

নিউজ 18 বাংলা দেখেছে যে, দাবিটি মিথ্যা। কারণ বিবিসি লোকসভা নির্বাচন নিয়ে এমন কোনও সমীক্ষা চালায়নি। আমরা দেখেছি যে Facebook ব্যবহারকারীর দ্বারা শেয়ার করা YouTube ভিডিও লিঙ্কটি আর অ্যাক্সেসযোগ্য নয়, কারণ এটি ‘ নীতি অলঙ্ঘনের জন্য ইতিমধ্যেই সরানো হয়েছে।’

আরও পড়ুনFact Check: হায়দরাবাদের বাহাদুরপুরার রিগিং নয়, বাংলার পুরনো ভিডিও নতুন করে ভাইরাল

আমরা লোকসভা নির্বাচন নিয়ে বিবিসির এই সমীক্ষা নিয়ে সার্চ অনেক করি। কিন্তু কিছুই খুঁজে পাইনি। আমরা বিবিসির প্রাক-নির্বাচন সার্ভেও খুঁজে পাইনি। তারপরে আমরা একটি কি-ওয়ার্ড দিয়ে সার্চ করি। যা আমাদেরকে বিবিসি হিন্দি ওয়েবসাইটে একটি প্রতিবেদনে নিয়ে যায়। যার শিরোনাম ছিল ‘ভাইরাল সমীক্ষার সত্যতা কী?

সেই প্রতিবেদনে বিবিসি স্পষ্ট করেছে যে, তারা কোনও ধরনের নির্বাচনী সার্ভে পরিচালনা করে না। প্রতিবেদনে বলা হয়েছে, “বিবিসি স্পষ্ট করে জানাতে চায় যে, তারা এই ধরনে কোনও নির্বাচনী সার্ভে পরিচালনা করে না। আমরা নিশ্চিত করছি যে এটি বিবিসির নামে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে।” প্রতিবেদনে আরও বলা হয়েছে, “বিবিসি প্রতিটি অনুষ্ঠানে স্পষ্ট করে বলে আসছে যে, তারা কোনও ধরনের ‘প্রাক-নির্বাচন সার্ভে’ পরিচালনা করে না। নির্বাচন নিয়ে ‘ওপিনিয়ন পোল’, ‘এক্সিট পোল’ বা এমন কোনও সার্ভে করা হয়নি।”

আমরা বিবিসি নিউজ ইন্ডিয়ান ল্যাঙ্গুয়েজ কালেক্টিভ নিউজরুমের সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা, রূপা ঝা-র একটি পোস্টও পেয়েছি। এক্স হ্যান্ডলে তিনি সরাসরি এই ধরনের সার্ভে অস্বীকার করেছে। তিনি লিখেছেন, “এটা ফেক নিউজ। বিবিসি এমন কোনও সার্ভে করেনি।”

তাই, আমরা উপসংহারে পৌঁছেছি যে বিবিসির ভাইরাল প্রাক-নির্বাচন সার্ভেটি ভুয়ো। এই দাবিটি মিথ্যা।

Attribution: This story was originally published by Newsmeter and
republished by News18 Bangla.com as part of the Shakti Collective

Original Story Link: https://newsmeter.in/fact-check/did-bbc-conduct-pre-poll-survey-of-2024-lok-sabha-elections-729480