Fact Check: মোদিই ফিরছেন প্রধানমন্ত্রী হয়ে, এ কথা বলছেন খোদ রাহুল গান্ধি? ভিডিও মুহূর্তে ভাইরাল

Fact Checked by The NewsMobile নয়াদিল্লি: ২০ মে লোকসভা নির্বাচনের পঞ্চম ধাপের আগে কংগ্রেস নেতা রাহুল গান্ধি একটি প্রাক-নির্বাচনী সমাবেশে ভাষণ দিচ্ছেন, এমন একটি ৫৬-সেকেন্ডের ক্লিপ সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে ভাইরাল হচ্ছে। কারণ সেই ভাইরাল ক্লিপে, গান্ধি বলেছেন যে “যখন ৪ জুন, ২০২৪-এ নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে, তখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতের প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করবেন।” ক্লিপটি একটি ক্যাপশন সহ শেয়ার করা হয়েছে: আজ কি ব্রেকিং নিউজ । এমনই একটি ভিডিও ব্যাপক ভাবে ভাইরাল হচ্ছে।

দাবি –

সোশ্যাল মিডিয়ায় সেই ভিডিওতে দেখা যাচ্ছে যে, রাহুল গান্ধি বলছেন যে, “যখন ৪ জুন, ২০২৪-এ নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে, তখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতের প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করবেন।”

ফ্যাক্ট চেক –

নিউজ 18 বাংলার ফ্যাক্ট চেক টিম পরীক্ষা করে দেখেছে যে, ভাইরাল ভিডিও ক্লিপটি ডিজিটালভাবে পরিবর্তিত করা হয়েছে। ভাইরাল ক্লিপটি যত্ন সহকারে বিশ্লেষণ করে, আমরা সেই ভিডিওতে অসঙ্গতি খুঁজে পেয়েছি। যেমন – ঠোঁট সিঙ্ক, ধারাবাহিকতার অভাব এবং রাহুল গান্ধির বক্তৃতায় অস্বাভাবিক বিরতি।

আরও পড়ুনFact Check: যাদবপুরে কোণঠাসা বিজেপি? অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের ভাইরাল ভিডিওর সত্যতা কিন্তু সম্পূর্ণই আলাদা

আরও সার্চ করে, আমরা ১০ মে, ২০২৪ তারিখে ভারতীয় জাতীয় কংগ্রেসের (INC) অফিসিয়াল ইউটিউব চ্যানেলে আপলোড করা আসল ভিডিওটি পেয়েছি। এটি কানপুর ইন্ডিয়া ব্লকের সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদব এবং কংগ্রেস নেতা রাহুল গান্ধির যৌথ নির্বাচনী সমাবেশ। ১৩ মে কানপুর-বুন্দেলখণ্ড অঞ্চলের চারপাশে চতুর্থ পর্বের নির্বাচনের আগে ১০ মে কনৌজ এবং কানপুরে তা অনুষ্ঠিত হয়েছিল।

ভাইরাল ক্লিপের আসল সংস্করণটিতে ভিডিও টাইমস্ট্যাম্প ০১.০০ মিনিটে দেখা যেতে পারে। যেখানে রাহুল গান্ধি বলেছেন: “আমাকে এমন কিছু বলতে দিন যা মূলধারার মিডিয়া আপনাকে কখনও বলবে না। ৪ জুন, ২০২৪-এ নরেন্দ্র মোদি ভারতের প্রধানমন্ত্রী হিসেবে তাঁর অবস্থান টিকিয়ে রাখতে পারবেন না। এটা লিখে রাখুন।” তিনি বলেছেন – “নরেন্দ্র মোদিজি আর প্রধানমন্ত্রী নির্বাচিত হবেন না।”

আরও এগিয়ে গিয়ে, আমরা ১৫ মে, ২০২৪ তারিখে কংগ্রেস পার্টির অফিসিয়াল এক্স হ্যান্ডেলে পোস্ট করা একটি ভিডিও পেয়েছি, যা ম্যানিপুলেটেড ভিডিও এবং আসলটির মধ্যে একটি তুলনামূলক বিশ্লেষণের কথা বলে। সেখানে লেখা হয়েছে – “বিজেপি এবং নরেন্দ্র মোদির জাল খবরের কারখানাকে এখন শুধুমাত্র জাল ভিডিওর উপর নির্ভর করতে হবে। তাঁর অভ্যাস অনুসারে, তিনি রাহুল গান্ধির বক্তৃতা এডিট করেছিলেন এবং একটি জাল ভিডিও তৈরি করেছিলেন। তারপরে তাঁকে হাতেনাতে ধরা হয়েছিল।”

কানপুরের সমাবেশে রাহুল গান্ধির বক্তৃতাটি টাইমস অফ ইন্ডিয়া, মোজো স্টোরি এবং দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের মতো বিভিন্ন মিডিয়া আউটলেট দ্বারা ব্যাপকভাবে কভার করা হয়েছিল। টাইমস্ট্যাম্পে গান্ধিকে ৪৫.৫০ মিনিটের পরে সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবের কথা বলতে দেখা যাবে।

সুতরাং, এটা স্পষ্ট যে রাহুল গান্ধি যে ভাইরাল ক্লিপটিতে ২০২৪ সালের নির্বাচনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিজয়ের ভবিষ্যদ্বাণী করেছিলেন বলে শেয়ার করা হচ্ছে, তা ডিজিটালভাবে কারসাজি করা হয়েছে।

Attribution: This story was originally published by NewsMobile and
republished by News18 Bangla.com as part of the Shakti Collective

Original Link: https://www.newsmobile.in/nm-fact-checker/fact-check-rahul-gandhi-did-not-forecast-pm-modis-win-in-2024-election-viral-video-is-digitally-altered/