Fact Check: দ্রৌপদী মুর্মুর গায়ের রঙ নিয়ে কটাক্ষ? মোদির ক্লিপ ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Fact Checked by BoomLive নয়াদিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সেখানে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর গায়ের রঙ নিয়ে মন্তব্য করেছেন তিনি। ১৬ সেকেন্ডের ভাইরাল ভিডিওয় প্রধানমন্ত্রীকে বলতে শোনা যাচ্ছে, “যাঁদের গায়ের রঙ কালো, তাঁরা সব আফ্রিকার। দ্রৌপদী মুর্মুও আফ্রিকান। গায়ের রঙ কালো হওয়ার জন্য তাঁকে হারানো উচিত”।

নিউজ 18 বাংলা ফ্যাক্ট চেক করে দেখেছে, ভিডিওটি ক্লিপ করা হয়েছে। মূল ভিডিও-তে কংগ্রেস নেতা স্যাম পিত্রোদার আফ্রিকানদের সঙ্গে দক্ষিণ ভারতীয়দের তুলনা টেনে করা মন্তব্যের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী মোদি এই কথা বলেছিলেন। আসলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অভিযোগ করেছিলেন, দ্রৌপদী মুর্মুর গায়ের রঙের কারণে কংগ্রেস তাঁকে রাষ্ট্রপতি হতে দিতে চায়নি।

আরও পড়ুন Fact Check: যাদবপুরে কোণঠাসা বিজেপি? অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের ভাইরাল ভিডিওর সত্যতা কিন্তু সম্পূর্ণই আলাদা

ফেসবুকে এই ক্লিপড ভিডিও শেয়ার করে এক ইউজার লিখেছেন, “ভারতে যাঁদের গায়ের রঙ কালো, ৪ জুনের আগে তাঁরা গাঢ় রঙ হালকা করার চেষ্টা করুন। কারণ নরেন্দ্র মোদি ভারতের সমস্ত কালো মানুষকে আফ্রিকান বলেছেন। এমনকী দেশের রাষ্ট্রপতিকেও ছাড়েননি। ৪ জুন নরেন্দ্র মোদি ফের ক্ষমতায় ফিরলে আপনাদের সবাইকে আফ্রিকা যেতে হবে”।

ভাইরাল ভিডিওর মূল ফ্রেমগুলির রিভার্স ইমেজ সার্চ করলে ২০২৪-এর ৮ মে এনডিটিভি-র একটি রিপোর্ট উঠে আসছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, তেলঙ্গানার ওয়ারাঙ্গালে একটি জনসভায় ভাষণ দেওয়ার সময় স্যাম পিত্রোদার বর্ণবাদী মন্তব্য নিয়ে কংগ্রেসকে নিশানা করেছিলেন প্রধানমন্ত্রী মোদি। বিজেপির অফিসিয়াল ইউটিউব চ্যানেলে ওয়ারাঙ্গালের ওই জনসভার সম্পূর্ণ ভিডিও রয়েছে। ৫৮ মিনিটের লাইভ ভিডিওর ৪৩ মিনিট ৫০ সেকেন্ড থেকে ৪৫ মিনিট ২৩ সেকেন্ডের মধ্যে প্রধানমন্ত্রীর এই মন্তব্য রয়েছে।

কংগ্রেস রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে কীভাবে হারানোর চেষ্টা করেছিল, সে কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আজ আমি জানলাম যুবরাজের (রাহুল গান্ধি) চাচা (স্যাম পিত্রোদা) আমেরিকায় থাকেন। তিনিই যুবরাজের পথপ্রদর্শক। আজকাল ক্রিকেটে থার্ড আম্পায়ার থাকে… কোনও বিভ্রান্তি থাকলে থার্ড আম্পায়ারকে জিজ্ঞাসা করা হয়। একইভাবে যুবরাজ বিভ্রান্ত হলে চাচার পরামর্শ নেন”।

এরপর প্রধানমন্ত্রী মোদি বলেন, “যুবরাজের পথপ্রদর্শক এবং গাইড চাচা একটা বড় রহস্য ফাঁস করেছেন। তিনি বলেছেন, যাঁদের গায়ের রঙ কালো তাঁরা সব আফ্রিকার। মানে আপনারা সবাই, দেশের মানুষের গায়ের রঙ নিয়ে তিনি এত বড় গালাগাল দিলেন। তখনই আমি বুঝতে পারি, গায়ের রঙ দেখে তাঁরা ধরে নিয়েছিলেন দ্রৌপদী মুর্মও আফ্রিকান। তাঁর গায়ের রঙ কালো, তাই তাঁকে হারানো উচিত”। এটা থেকে স্পষ্ট যে প্রধানমন্ত্রীর বক্তব্যের মূল অংশ ছেঁটে অসম্পূর্ণ ভাষণ শেয়ার করা হচ্ছে।

 

Attribution: This story was originally published by BoomLive and
republished by News18 Bangla.com as part of the Shakti Collective

Original Story Link: https://hindi.boomlive.in/fact-check/clipped-video-pm-modi-commenting-president-murmus-complexion-false-claim-25364