সুপার এইটে ভারত তিনটি ম্যাচই জিতেছে, অন্যদিকে ইংল্যান্ডের দল মাত্র দুটি ম্যাচ জিততে পেরেছে। গ্রুপ টপার হিসেবে সেমিতে এসেছে ভারত। ফলে বৃষ্টির কারণে ম্যাচ না হলে ভারতীয় দল সরাসরি পৌছে যাবে ফাইনালে।

IND vs BAN, T20 World Cup 2024: বিশ্বকাপে ‘বাঘবন্দি খেলা’! বাংলাদেশকে হারিয়ে শেষ চারের পথে এক ধাপ এগোল ভারত

বিশ্বকাপে জয়ের ধারা অব্যাহত রাখল ভারত। শেষ চারের ম্যাচে বাংলাদেশকে ৫০ রানে হারালেন রোহিতরা। শাকিবদের বিরুদ্ধে ম্যাচে শুরু থেকেই দাপট ছিল ভারতের। টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ।

টি-২০ বিশ্বকাপ ২০২৪ ফাইনাল T20 World Cup 2024 Final

বাংলাদেশের বিরুদ্ধে প্রথমে ব্যাট করে ১৯৭ রান তোলে ভারত। ওপেনিং করতে নেমে শুরু থেকেই ঝড় তোলেন বিরাট এবং রোহিত শর্মা। যদিও ব্যক্তিগত ১১ বলে ২৩ করে আউট হন রোহিত। বিরাট এদিন খারাপ না খেললেও প্রত্যাশা পূরণ করতে পারেননি, তানজিমের বলে ২৮ বলে ৩৭ করে বোল্ড হন বিরাট। মাত্র ২টি বল পরে তানজিমের বলেই আউট হন সূর্য। পর পর দু’টি উইকেট হারিয়ে যখন চাপে ভারত, তখন ম্যাচের হাল ধরেন পন্থ এবং হার্দিক। পন্থ ২৪ বলে ৩৬ করে আউট হন। পরে দুবে হার্দিককে কিছুক্ষণ সঙ্গ দিয়ে ২৪ বলে ৩৪ রান করেন। ২৭ বলে ৫০ রানের ঝোড়ে ইনিংস খেলে অপরাজিত থাকেন হার্দিক পান্ডিয়া।

—- Polls module would be displayed here —-

ব্যাট করতে নেমে শুরুটা খারাপ হয়নি বাংলাদেশের। তবে লিটন আউট হওয়ার পরে প্রয়োজনীয় রানরেটের চাপ বাড়তে থাকে বাংলাদেশের। চাপ সমলাতে না পেরে নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকেন শাকিবরা। একটা সময় তৌহিদ হৃদয় আউট হলেও কিছুটা আশা ছিল শাকিব এবং শান্তকে নিয়ে। কিন্তু শাকিব আউট হতেই পর পর উইকেট হারাতে থাকে বাংলাদেশ। শেষ পর্যন্ত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৬ রান করে বাংলাদেশ। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ শান্ত ৩২ বলে ৪০ রান করে আউট হন। ভারতের হয়ে ৩টি উইকেট পান কুলদীপ, ২টি করে উইকেট পান অর্শদীপ এবং বুমরা। একটি উইকেট পান হার্দিক।

বাংলাদেশকে ৫০ রানে হারিয়ে শেষে চারের দিকে আরও একধাপ এগোল ভারত। ম্যাচের সেরা হয়েছেন হার্দিক পান্ডিয়া। সামনে শুধু অস্ট্রেলিয়া।