এবার প্রশ্ন হচ্ছে ট্রফিটি কার কাছে থাকে? আইসিসির নিয়ম অনুযায়ী, কয়েক দিনের জন্য় জয়ী দলকে দেওয়া হয় আসল ট্রফিটি। তারপর জয়ী দলকে আসল ট্রফির রেপ্লিকা দেওয়া হয়। আর আসল ট্রফিটি থাকে আইসিসির দফতরে।

T20 World Cup 2024: টি-২০ বিশ্বকাপের সেমিতে পাকা ২ দল, বাকি ২ জায়াগার লড়াইয়ে ৪ দল, কী বলছে সমীকরণ

গ্রুপ রাউন্ডের পর প্রায় শেষ লগ্নে চলে এসেছে টি-২০ বিশ্বকাপের সুপার এইট রাউন্ড। কোন চার দল পৌছবে টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে তা নিয়ে চলছে জোর জল্পান। ইতিমধ্যেই ২টি দেশ শেষ চারে জায়গা পাকা করে ফেলেছে। সুপার এইটের গ্রুপ টু থেকে নকআউটে পৌছে গিয়েছে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। গ্রুপ ওয়ানের দুই দলের ক্ষেত্রে জটিল সমীকরণ।

টি-২০ বিশ্বকাপ ২০২৪ ফাইনাল T20 World Cup 2024 Final

গ্রুপ টু থেকে টি-২০ বিশ্বকাপের প্রথম দল হিসেবে সেমিফাইনালে পৌছায় ইংল্যান্ড। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হারলেও ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকাকে হারিয়ে শেষ চারের টিকিট পাকা করে ফেলে জস বাটলাররা। অপরদিকে, দক্ষিণ আফ্রিকা গ্রপের সব ম্যাচ জিতে টেবিল টপার হিসেবে সেমিফাইনালে পৌছে যায় প্রোটিয়ারা। এই গ্রুপ থেকে দুই আয়োজক দেশ ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকা বিদায় নেয়।

গ্রুপ ওয়ান থেকে কোন দুই দল সেমিতে যাবে তা এখনও নিশ্চিত করা যায়নি। গ্রুপের প্রথম ২টি ম্যাচ জিতে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ভারত। কিন্তু অস্ট্রেলিয়া বাংলাদেশকে হারালেও হেরে যায় আফগানিস্তানের কাছে। ফলে জটিল হয়ে যায় এই গ্রুপের অঙ্ক। ভারতীয় দল হট ফেভারিট হলেও এখনও অঙ্কের বিচারে চার দলেরই সুযোগ রয়েছে এই গ্রুপ থেকে সেমিতে যাওয়ার।

আরও পড়ুন: Team India: টি-২০ বিশ্বকাপের মাঝেই নতুন অধিনায়ক পাবে টিম ইন্ডিয়া! স্বপ্নপূরণ হতে পারে তরুণ তারকার

—- Polls module would be displayed here —-

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বড় ব্যবধানে হারলে প্রতিযোগিতা থেকে ছিটকে যাওয়ার সম্ভাবনা রয়েছে ভারতীয় দলের। ফলে ভারতের কাছেও প্রায় মাস্ট উইন ম্যাচ। তবে টিম ইন্ডিয়ার রানরেট ভাল থাকায় সেমিতে যাওয়ার দৌড়ে এগিয়ে রোহিত শর্মা, বিরাট কোহলিরা। ভারত যদি অস্ট্রেলিয়াকে হারিয়ে দেয় ও এই গ্রুপের অপর ম্যাটে বাংলাদেশকে আফগানরা হারিয়ে দিলে তারা চলে যাবে সেমিতে। আবার অস্ট্রেলিয়া হারলে বাংলাদেশ যদি বড় ব্যবধানে আফগানিস্তানকে হারাতে পারে তাহলে ক্ষীণ সুযোগ থাকছে শাকিবদেরও।