রাহুল গান্ধি৷

Leader of Opposition in Lok Sabha: লোকসভার বিরোধী দলনেতা হচ্ছেন রাহুল গান্ধি, সিদ্ধান্ত ইন্ডিয়া জোটের বৈঠকে

নয়াদিল্লি: লোকসভার বিরোধী দলনেতা হচ্ছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধি। মঙ্গলবার ইন্ডিয়া জোটের বৈঠকের শেষে ঘোষণা করলেন কাংগেসের সাধারণ সম্পাদক কেসি বেণুগোপাল। লোকসভার প্রোটেম স্পিকারকে এই বিষয় জানিয়ে দেওয়া হয়েছে কংগ্রেসের সংসদীয় দলের (সিপিপি) পক্ষ থেকে।

আরও পড়ুন: জুলাইতে রাশিয়া সফরে যেতে পারেন মোদি, পুতিনের সঙ্গে গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনার সম্ভাবনা

মঙ্গলবারই অষ্টাদশ লোকসভার সাংসদ হিসাবে শপথ নিয়েছেন রাহুল গান্ধি। শপথ নেওয়ার সময়ে তাঁর হাতে ছিল সংবিধানের একটি প্রতিলিপি, সেই সঙ্গে শপথবাক্য পাঠ করার শেষে তিনি স্লোগান দেন, “জয় হিন্দ, জয় সংবিধান”। ইন্ডিয়া জোটের শরিকদলগুলির মধ্যে ৯৯টি আসন পেয়েছে কংগ্রেস। তাই বিরোধী দলনেতা হিসাবে কোনও কংগ্রেস নেতারই দায়িত্ব নেওয়ার কথা ছিল।

প্রসঙ্গত, শেষ ১০ বছরে প্রথম বার লোকসভা কোনও বিরোধী দলনেতা পাচ্ছে। লোকসভার বিরোধী দলনেতা হতে গেলে কোনও বিরোধী দলকে কমপক্ষে লোকসভার মোট আসনের কমপক্ষে ১০ শতাংশ আসন পেতে হয়। কিন্তু এর আগে ২০১৪ এবং ২০১৯ সালে কোনও বিরোধী দলই লোকসভার মোট আসনের ১০ শতাংশ আসন পেতে পারেনি। ২০১৪ সালে কংগ্রেস লোকসভা ভোটে মাত্র ৪৪টি আসন পায়। ২০১৯ সালে আসন সংখ্যা কিছুটা বেড়ে হয় ৫৪টি, তবুও বিরোধী দলনেতার পদে কাউকে বসানোর জন্য তা যথেষ্ট ছিল না।