Duckworth Lewis Stern Method

DLS method: বিশ্বকাপের মধ্যে দুঃসংবাদ! চলে গেলেন ডাকওয়ার্থ-লুইস নিয়মের অন্যতম স্রষ্টা ফ্র্যাঙ্ক ডাকওয়ার্থ

চলে গেলেন ক্রিকেটের অন্যতম গুরুত্বপূর্ণ নিয়ম ডাকওয়ার্থ-লুইস মেথডের অন্যতম স্রষ্টা ফ্র্যাঙ্ক ডাকওয়ার্থ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর।

পেশায় সংখ্যাতত্ত্ববিদ ডাকওয়ার্থকে সারা বিশ্ব চেনে ক্রিকেটের ডাকওয়ার্থ লুই নিয়মের অন্যতম জন্মদাতা হিসাবে। ক্রিকেট ম্যাচে বৃষ্টি হলে কী হবে, তা নিয়ে দীর্ঘ দিন ধরেই ছিল জটিলতা। সেই জটিলতা মেটাতে দুই ইংরেজ সংখ্যাতত্ত্ববিদ ফ্র্যাঙ্ক ডাকওয়ার্থ এবং টনি লুইস নিয়মের প্রবর্তন করেন। ১৯৯৭ সাল থেকে আইসিসি ক্রিকেট ম্যাচে এই নিয়ম ব্যবহার শুরু করে। পরে অবশ্য ২০১৪ সালে ডাকওয়ার্থ-লুইস মেথডের সঙ্গে যুক্ত হয় অস্ট্রেলিয়ার সংখ্যাতত্ত্ববিদ স্টিভেন স্টার্নের নাম, এখন ক্রিকেটে নিয়মটির নাম ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন মেথড। ২০১৪ সাল পর্যন্ত ডাকওয়ার্থ আইসিসির কনসালট্যান্ট স্ট্যাটিস্টিশিয়ান ছিলেন, ২০১৪ সালে তিনি অবসর নেন।

আরও পড়ুন: ১১ বছর আইসিসির টুর্নামেন্ট জিততে পারেনি ভারত, সেমিফাইনাল থেকে রোহিতদের সামনে ‘চোকার্স’ তকমা মোছার লড়াই

গত ২১ জুন ৮৪ বছর বয়সে প্রয়াত হন ডাকওয়ার্থ। চলতি টি২০ বিশ্বকাপেও অনেক বারই ব্যবহৃত হয়েছে তাঁর সৃষ্টি করা নিয়ম। ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন নিয়ম নিয়ে বিতর্ক বরাবরই ছিল। তবুও ক্রিকেটের অবিচ্ছেদ্য নিয়ম ডি-এল-এস মেথড। সেমিফাইনালেই এই নিয়মে বাংলাদেশের ওভার কমে গিয়েছিল, রানও অবশ্য কিছুটা কমেছিল। শুধু তাই নয়, এই নিয়ম নিয়ে অনেক সময়ই ম্যাচের ভাগ্য এক তরফা হয়ে যায়। সংখ্যাতত্ত্ববিদ ডাকওয়ার্থের প্রয়াণে ক্রীড়া মহলে নেমে এসেছে শোকের ছায়া।