ভারত বনাম দক্ষিণ আফ্রিকা ফাইনাল।

IND Vs SA T20 World Cup 2024 Final: ১৩ বছর বিশ্বকাপ জেতেনি ভারত, প্রথমবার ফাইনালে দক্ষিণ আফ্রিকা, ‘চোকার্স’ তকমা মুছবে কার?

বার্বাডোজ: চলতি বিশ্বকাপের আগে শেষ ১০টি আইসিসির টুর্নামেন্টের মধ্যে ৯টি টুর্নামেন্টের সেমিফাইনাল এবং ফাইনাল খেলেছে ভারত। কিন্তু ট্রফি জিততে পারেনি। দক্ষিণ আফ্রিকা ৫টি এক দিনের বিশ্বকাপ এবং ২টি টি২০ বিশ্বকাপের সেমিফাইনাল খেললেও ট্রফি জিততে পারেনি।

টেস্ট, টি২০ এবং এক দিনের ক্রিকেট ধরলে নিঃসন্দেহে বিশ্বের অন্যতম সফল দল ভারত। অনেক সময় এটাও বলা হয়েছে ক্রিকেটের মঞ্চে এখন আর দক্ষিণ আফ্রিকা নয়, চোকার্স ভারতই। শুধু তাই নয় ২০০৭ সালের পরে আর কখনও টি২০ বিশ্বকাপ জিততে পারেনি ভারত। ২০১১ সালের পরে এক দিনের ক্রিকেটের বিশ্বকাপও জেতেনি ভারত।

শেষ ১০ বছরে দু’টি টেস্ট চাম্পিয়ানশিপের ফাইনালে উঠলেও ট্রফি জিততে পারেনি ভারত। আর ২০২২ পর্যন্ত শেষ ৪টি টি২০ বিশ্বকাপের ২টি সেমিফাইনাল এবং ১টি ফাইনাল খেলেছে ভারত, কিন্তু ট্রফি হাতে নিতে পারেননি কোহলি-রোহিতরা।

আরও পড়ুন: টি২০ বিশ্বকাপ কে জিততে পারে, ফাইনালের দিন জানিয়ে দিলেন সৌরভ

পাশাপাশি এর আগে ২০০৯ এবং ২০১৪ সালে বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছিল দক্ষিণ আফ্রিকা। এক দিনের ক্রিকেটে ১৯৯২, ১৯৯৯, ২০০৭, ২০১৫ এবং ২০২৩ সালের বিশ্বকাপের শেষ চারে উঠেছিল দক্ষিণ আফ্রিকা।

সাত মাস আগে ২০২৩ সালের এক দিনের বিশ্বকাপেই যেমন, লিগ পর্বের ৯টি ম্যাচের মধ্যে ৯টিই জিতে সেমিফাইনালে পৌঁছেছিল ভারত, সেমিফাইনাল জিতে ফাইনালে উঠলেও অস্ট্রেলিয়ার কাছে ফাইনালে হারতে হয়েছিল। এ বারও অপরাজিত থেকে ফাইনালে ভারত। শুধু তাই নয় এই টি২০ বিশ্বকাপের অন্যতম সেরা দল দক্ষিণ আফ্রিকা, ৭টি ম্যাচ খেলে ৭টিই জিতেছে তাঁরা। সাত মাস আগে দুই দলেরই ট্রফির সামনে এসেও ট্রফি ছোঁয়া হয়নি। এ বার যে জিতবে, ট্রফির খরা কাটবে তার, আর যে হারবে, প্রকট হবে চোকার্স তকমা।