Monsoon Season: বর্ষার মরশুমে বাগানে রোপণ করতে পারেন এই ৫টি গাছ, ফুলে ভরে উঠবে বাগান…

ইতিমধ্যেই সারা দেশে ঢুকে গিয়েছে বর্ষা। ফলে দেশের বিভিন্ন প্রান্তে বর্ষার বৃষ্টিও শুরু হয়ে গিয়েছে। ফলে তীব্র তাপপ্রবাহ থেকে স্বস্তি মিলেছে কিছুটা। কোথাও কোথাও তো আবার অতিরিক্ত বৃষ্টি হয়ে চলেছে। রীতিমতো বন্যা পরিস্থিতিরও সৃষ্টি হয়েছে। তবে যা-ই হোক না কেন, বর্ষার মরশুম চাষবাসের জন্য তো উপযুক্ত। এটা আমরা সকলেই জানি। তবে গাছ লাগানোর জন্যও একেবারে উপযুক্ত এই ঋতু। বিশেষ করে এমন কিছু গাছ রয়েছে, যেগুলি বর্ষায় রোপণ করলে গোটা বাগানটাই সবুজ হয়ে ফুলে ফুলে সেজে উঠবে। এই পাঁচটি গাছ বর্ষায় রোপণ করলে বাগান সেজে উঠবে।

বেগোনিয়া:

নিজের বাগানের সৌন্দর্য বাড়াতে চাইলে বর্ষার মরশুমে বেগোনিয়া গাছ রোপণ করা যেতে পারে। এই গাছ ভরে থাকে রাশি রাশি রঙিন ফুলে। যা দূর থেকে দেখতে খুবই সুন্দর লাগে। বারান্দা এবং ছাদবাগানেও এই গাছ রোপণ করা যেতে পারে।

লেমনগ্রাস:

বর্ষার দিনে লেমনগ্রাস গাছ রোপণ করলে তা একেবারে ফুলেফেঁপে উঠবে। আর ঘাসজাতীয় এই গাছের খুব একটা রক্ষণাবেক্ষণেরও প্রয়োজন হয় না। আর সবথেকে বড় কথা হল, লেমনগ্রাস গাছ খুবই উপকারী। কারণ এই গাছের পাতা থেকে তেল বের করে ওষুধও তৈরি করা হয়। কারণ ঘাসজাতীয় এই গাছ থেকে লেবুর মতো সুন্দর গন্ধ বেরোয়। তাই এই গাছের সুগন্ধি পাতা থেকে চা-ও বানানো যেতে পারে।

কাঠচাঁপা বা কাঠগোলাপ:

নিজের বাড়ির বাগানে কাঠচাঁপা বা কাঠগোলাপ গাছ রোপণ করা যেতে পারে। বর্ষায় এই গাছটি ফুলে ফুলে ভরে ওঠে। আর কাঠচাঁপা ফুলের সবচেয়ে বিশেষ বিষয়টি হল, এটি সুন্দর হওয়ার পাশাপাশি এর মিষ্টি গন্ধ গোটা বাড়িকে সুবাসিত করে তোলে।

পুদিনা:

বর্ষার দিনে ছাদবাগানে কিংবা বারান্দার বাগানে পুদিনা গাছ লাগাতে পারেন। বৃষ্টির দিনে পুদিনা গাছ বেড়ে ওঠে। এই গাছের পাতা চাটনি থেকে স্যালাড – প্রায় সমস্ত খাবারেই ব্যবহৃত হয়।

স্টিভিয়া:

এই সময় বাড়িতে স্টিভিয়া গাছ লাগানো যেতে পারে। একে সুগার প্ল্যান্ট বলেও ডাকা হয়। এই গাছটিকে ওষুধ হিসেবে দেখা হয়। আর এই গাছের জন্য খুব বেশি যত্নেরও প্রয়োজন হয় না।