Rathyatra Train Service: রথযাত্রায় পুরী যাবেন? চিন্তা না করে আজই কেটে নিন স্পেশাল ট্রেনের টিকিট, রইল ডিটেলস 

নয়াদিল্লি: রথযাত্রা উপলক্ষে ওড়িশাগামী ট্রেনের টিকিটের চাহিদা তুঙ্গে। রথযাত্রা উৎসবটি আপামর বাঙালির আবেগের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে।  এই উৎসব বাংলা এবং ওড়িশার জনগণকে হৃদয়ের বন্ধনে আবদ্ধ করে।  জগন্নাথ, বলভদ্র এবং সুভদ্রা রথে অবস্থান করছেন আর অগণিত জনতা সেই রথের দড়ি টানছে এবং রথ এগিয়ে চলেছে – এই দৃশ্য দেখার জন্য সারাবছর বাঙালি ব্যাকুল হয়ে থাকে।

তাই, প্রতি বছর রথযাত্রার সময়ে কলকাতা থেকে  ওড়িশা কিংবা পুরিগামী ট্রেনে টিকিট পাওয়া একপ্রকার অসম্ভব। এবছরও এর কোনো ব্যতিক্রম হয়নি।  ২২২০১ শিয়ালদহ – পুরী দুরন্ত এক্সপ্রেসে ৫  জুলাই স্লিপার ক্লাসে অপেক্ষমান তালিকা ৯৩, তৃতীয় শ্রেণির বাতানুকূল কোচে অপেক্ষমান তালিকা ২৯ এবং দ্বিতীয় শ্রেণীর বাতানুকূল কোচে অপেক্ষমান তালিকা ১৬।

আরও পড়ুন: বিহার-ওড়িশা-মহারাষ্ট্র থেকেও ছাত্রছাত্রীরা পড়তে আসতে চাইছে পশ্চিমবঙ্গে! সোশ্যাল মিডিয়ায় জানালেন শিক্ষামন্ত্রী

এই সমস্যার সুরাহা করতে পূর্বরেল আগামী ৬ এবং ১৩ জুলাই শিয়ালদহ থেকে খুরদা রোড যাওয়ার স্পেশাল ট্রেনের (স্পেশাল ট্রেন নং ০৩১০১) ব্যবস্থা করেছে যেটি শিয়ালদহ থেকে মধ্যরাত ১২:০৫ মিনিটে  ছেড়ে সেইদিনই সকাল ০৮:৩০ টায় খুরদা রোড পৌঁছাবে। অপর একটি স্পেশাল ট্রেন (স্পেশাল ট্রেন নং ০৩৪১৯)  মালদা টাউন থেকে ছেড়ে ৪ঠা জুলাই এবং ১১ ই জুলাই সকাল ০৯:৩০ টায়  ছেড়ে পরের দিন ভোর ০৩:৫৫ মিনিটে মালতিপাতপুর স্টেশনে পৌঁছবে। খুরদা রোড এবং মালতিপাতপুর এই দুটি স্টেশনই পুরীর খুব কাছাকাছি।

আরও পড়ুন: মোদির বক্তৃতার মাঝেই বিরোধীদের ‘ঝুট ঝুট’ স্লোগান! তারপর ওয়াকআউট, খাড়্গেদের তীব্র ভর্ৎসনা ধনখড়ের

বর্তমানে হাওড়া থেকে পুরী রুটে বন্দেভারত এক্সপ্রেস চলাচল করছে। এছাড়া পুরী এক্সপ্রেস, জগন্নাথ এক্সপ্রেস সহ একাধিক ট্রেন রয়েছে৷ অনেকে শতাব্দীতেও যাওয়া পছন্দ করেন। মুলত দক্ষিণ-পূর্ব রেল এই সব ট্রেন চালায়৷ এবার পূর্ব রেলেও রথযাত্রার সময়ে মানুষের সুবিধায় স্পেশাল ট্রেন চালানো শুরু করে দিল।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, PRS ও ইন্টারনেটের মাধ্যমে এই ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে। যাত্রীদের অনুরোধ, যত তাড়াতাড়ি সম্ভব টিকিট কেটে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে রথযাত্রার দিনগুলি উপভোগ করুন।