প্রতীকী ছবি৷

জুলাই মাসে মাত্র ৬ দিন ‘বিয়ের ডেট’! শুভ দিনগুলো কবে, দেখে নিন

কলকাতা: হিন্দু ধর্মে বিবাহ বা অন্যান্য শুভ কাজ শুভ দিন মেনে সম্পন্ন করার রীতি রয়েছে। আগামী ৯ জুলাই থেকে ফের বিয়ের ঘণ্টা বাজতে চলেছে।

এই জুলাই মাসে মাত্র ৬ দিনই বিয়ের জন্য শুভদিন নির্ধারিত রয়েছে। এর পরে, ১৭ জুলাই দেবশয়নী একাদশীর পরে, নভেম্বর মাস পর্যন্ত বিয়ে বা শুভ কাজের জন্য আর কোনও শুভ দিন নেই।

জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, বর্তমানে অস্তমিত শুক্র গ্রহ ৫ জুলাই উদিত হতে চলেছে। এর পরেই বিবাহের জন্য শুভ শুভ সময় শুরু হবে, বৃহস্পতি ইতিমধ্যে ১ জুন উদিত হয়েছে। কিন্তু হিন্দু ধর্মে শুক্রকে বিবাহের গ্রহ বলে মনে করা হয়। তাই জুলাই মাসে বিয়ের মরশুম চলবে ৯ জুলাই থেকে ১৫ জুলাই পর্যন্ত।

আরও পড়ুন- মিষ্টি গন্ধের রুম স্প্রে!পয়সা দিয়ে কেন কিনবেন?২জিনিসেই হবে,পাবেন লক্ষ্মীর কৃপা

জুলাইয়ের পর চার মাস বন্ধ থাকবে বিবাহের শুভ কাজ। আগামী ১৭ জুলাই দেবশয়নী একাদশীর পরে চাতুর্মাস্য শুরু হবে। এই সময়কালে বিবাহের মতো শুভ কার্য সম্পাদন করা হিন্দু ধর্মে সম্পূর্ণ নিষিদ্ধ।

জুলাই মাসে মাত্র ৬ দিনের বিবাহ অনুষ্ঠানের পরে, ১২ নভেম্বর দেবোত্থানী একাদশী থেকে আবার শুরু হবে শুভ লগ্ন। এর মধ্যেও নভেম্বর ও ডিসেম্বর মাসে মাত্র ১৬ দিন বিবাহের জন্য শুভ হবে। জুলাই মাসে বিয়ের জন্য শুভ সময় কম থাকায়, ৯ জুলাই থেকে ১৫ জুলাই পর্যন্ত প্রচুর বিয়ে সম্পন্ন হতে চলেছে।

পণ্ডিত ধীরজ শর্মা লোকাল 18-কে জানান, এবার কৃষ্ণপক্ষে দ্বিতীয়া ও ত্রয়োদশী দুটি তিথির কারণে ২৩ জুন থেকে ৫ জুলাই মাত্র ১৩ দিন বাকি রয়েছে। হিন্দু শাস্ত্র অনুসারে, যে তিথিটি কোনও সূর্যোদয়ের সঙ্গে সম্পর্কিত নয় তাকে ক্ষয় তিথি বলা হয়।

আরও পড়ুন- রুপোর মতো চমকাবে অ্যালুমিনিয়ামের কড়াই..! ‘ছোট্ট’ জিনিসেই ভ্যানিশ তেল-মশলার দাগ

বিশ্বধস্ত্র পক্ষ গঠিত হয় যখন এক পক্ষের দুটি তারিখ এক সঙ্গে সূর্যোদয়ের সঙ্গে সম্পর্কিত হয় না, এমনটা বলা হয় যে, এই পক্ষ অশুভ ফল দেয়। সেজন্য চলতি বছরের জুন মাসে বিয়ের জন্য একটিও শুভ সময় নেই।