আসাব যোজনা

Awas Yojana: কেন্দ্রের অনুমোদন থাকতেও তৈরি হল না হাজার হাজার বাড়ি! পঞ্চায়েত দফতরের রিপোর্টে চাঞ্চল্যকর তথ‍্য

কলকাতাঃ প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনা নিয়ে কেন্দ্র-রাজ্য রাজনৈতিক তরজার চলছেই। এই কেন্দ্রীয় প্রকল্পে অনুমোদন এসেছে, অর্থ বরাদ্দ হয়েছে তারপরও রাজ্যে ৫৫ হাজার বাড়ি এখনও তৈরির কাজ শেষ  হয়নি। এই না হওয়ার তালিকায় শীর্ষে রয়েছে দক্ষিণ ২৪ পরগনার নাম। এই জেলাতে ৮ হাজার ৪৯৯ টি বাড়ি তৈরির অর্থ বরাদ্দের পরও তা শেষ হয়নি। এরপরই তালিকায় রয়েছে পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম। পশ্চিম মেদিনীপুরে ৫ হাজার ৬২৮ টি এবং ঝাড়গ্রামে ৫ হাজার ৫৫৬ টি বাড়ি তৈরির কাজ শেষই হয়নি।

আরও পড়ুনঃ মুখ‍্যমন্ত্রীর নির্দেশে বাজারে টাস্ক ফোর্স, দেখুন সবজির দামের নতুন তালিকা

রাজ্য পঞ্চায়েত দফতরের রিপোর্টে এই তথ্য উঠে এসেছে। ২০১১ সালের এই প্রকল্পের জন্য আর্থ সামাজিক অবস্থানের, আবাসনের ঘটতি  নিরীখে জনগণনার ভিত্তিতে গ্রামাঞ্চলে প্রকৃত গরীব উপভোক্তাদের স্থায়ী তালিকা তৈরি করে রাজ্য পঞ্চায়েত দফতর। এই তালিকা থেকেই উপভোক্তা নির্বাচন করে ধাপে ধাপে প্রতি বছর বাড়ি তৈরির প্রকল্প অনুমোদন করা হয়। সেই হিসেবে তালিকায় উপভোক্তার সংখ্যা দাঁড়িয়েছে ৪৫ লক্ষ ৬৯ হাজার ৪০০ জন। এর মধ্যে এখনও পর্যন্ত ৩৪ লক্ষ ৬৭ হাজার ৬৫৬ জন উপভোক্তার বাড়ি তৈরির প্রস্তাব অনুমোদন পেয়েছে। এই বাড়ির ৬০ শতাংশ টাকা কেন্দ্রীয় সরকার দেয়। বাকি ৪০ শতাংশ খরচ রাজ‍্য সরকার বহন করে। রাজ্য পঞ্চায়েত দফতরের রিপোর্ট বলছে ৩৪ লক্ষ ১১ হাজার ৭৯৬ টি বাড়ি অনুমোদন পাওয়ার পর সম্পন্ন হয়েছে।

পঞ্চায়েত দফতক বলছে, বীরভূম, পুরুলিয়াতেও যথাক্রমে ৫ হাজার ২৪ টি এবং ৪ হাজার ৪৪২ টি বাড়ি তৈরির কাজ এখনও শেষ হয়নি।  উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ, মালদা, প্রধানমন্ত্রী আবাস যোজনার কয়েক হাজার বাড়ি তৈরির কাজ সম্পূর্ণ হয়নি। যদিও জেলাশাসকরা জানিয়েছে ৪০ হাজার ৯৩৭ টি বাড়ি তৈরির কাজ শীঘ্রই শেষ হবে। প্রসঙ্গত কেন্দ্র এই প্রকল্পের অর্থ বর্তমানে বন্ধ করে দিয়েছে রাজ্যকে। তার জেরে রাজ্য নিজেই বাড়ি তৈরি করে দেবে তাই ইতিমধ্যেই জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তার জন্য নতুন করে সমীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু তার আগেই এই তথ্য উঠে আসায় ক্ষুব্ধ নবান্ন।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়