বর্ষায় এমনিতেই সাপের উপদ্রব বেশি থাকে বছরের অন্যান্য সময়ের থেকে। অথচ স্বাস্থ্য কেন্দ্রের চারপাশ জঙ্গল, আগাছায় পরিপূর্ণ। সেখানেই ছড়িয়েছে সাপের আতঙ্ক।

Natural Snake-Mosquito Repellent: বাড়িতে লাগান এই গাছ, সাপ-বিছে বাড়ির ত্রিসীমানায় আসবে না, ঘরে ঢুকবে না একটা মশাও, ডেঙ্গির ভয় মিটবে

বর্ষা এসেছে। চলছে নাগাড়ে বৃষ্টি। বর্ষা সুন্দরী,বর্ষা মনোরম। কিন্তু বর্ষাকালে বাড়ে পোকামাকড়, মশা,সাপ-বিছের উপদ্রব। কিন্তু বাড়ির আশপাশে এই গাছ লাগালে  সাপ-বিছে বাড়ির ত্রিসীমানায় আসবে না, ঘরে ঢুকবে না একটা মশাও। 
বর্ষা এসেছে। চলছে নাগাড়ে বৃষ্টি। বর্ষা সুন্দরী,বর্ষা মনোরম। কিন্তু বর্ষাকালে বাড়ে পোকামাকড়, মশা,সাপ-বিছের উপদ্রব। কিন্তু বাড়ির আশপাশে এই গাছ লাগালে  সাপ-বিছে বাড়ির ত্রিসীমানায় আসবে না, ঘরে ঢুকবে না একটা মশাও।
নিম গাছ-- নিম গাছের ধর্মীয় গুরুত্ব ছাড়াও আয়ুর্বেদিক গুরুত্ব যেমন রয়েছে, তেমনই এর সামাজিক গুরুত্ব রয়েছে। নিম গাছ বর্ষাকালে ঘর থেকে পোকামাকড় তাড়াতে সাহায্য করে। এটি শুধুমাত্র তার ঔষধি গুণের জন্যই পরিচিত নয়, এটি পোকামাকড়, সাপ এবং বিছেজাতীয় বিষাক্ত প্রাণীকে দূরে রাখতে আশ্চর্যজনক ভাবে কার্যকর। এর তিক্ত গন্ধ এই সব প্রাণীদের ঘরে আসতে দেয় না।
নিম গাছ–
নিম গাছের ধর্মীয় গুরুত্ব ছাড়াও আয়ুর্বেদিক গুরুত্ব যেমন রয়েছে, তেমনই এর সামাজিক গুরুত্ব রয়েছে। নিম গাছ বর্ষাকালে ঘর থেকে পোকামাকড় তাড়াতে সাহায্য করে। এটি শুধুমাত্র তার ঔষধি গুণের জন্যই পরিচিত নয়, এটি পোকামাকড়, সাপ এবং বিছেজাতীয় বিষাক্ত প্রাণীকে দূরে রাখতে আশ্চর্যজনক ভাবে কার্যকর। এর তিক্ত গন্ধ এই সব প্রাণীদের ঘরে আসতে দেয় না।
তুলসি গাছ--তুলসি শুধু পুজোতেই উপকারী নয়, বর্ষাকাল থেকে পোকামাকড় দূরে রাখতেও বেশ কার্যকরী। এর তীক্ষ্ণ গন্ধ সরীসৃপ জাতীয় প্রাণীদের পছন্দ নয়। তাই এগুলি তুলসির জায়গা থেকে দূরে থাকে। তাই, আমরাও যদি আমাদের বাড়িকে পোকামাকড়, সাপ এবং বিছে থেকে দূরে রাখতে চাই, তাহলে অবশ্যই বাড়িতে তুলসি গাছ লাগাতে হবে। এগুলি বাড়ির চারপাশে বা এমনকি আমাদের ব্যালকনিতেও লাগানো যেতে পারে।
তুলসি গাছ
–তুলসি শুধু পুজোতেই উপকারী নয়, বর্ষাকাল থেকে পোকামাকড় দূরে রাখতেও বেশ কার্যকরী। এর তীক্ষ্ণ গন্ধ সরীসৃপ জাতীয় প্রাণীদের পছন্দ নয়। তাই এগুলি তুলসির জায়গা থেকে দূরে থাকে। তাই, আমরাও যদি আমাদের বাড়িকে পোকামাকড়, সাপ এবং বিছে থেকে দূরে রাখতে চাই, তাহলে অবশ্যই বাড়িতে তুলসি গাছ লাগাতে হবে। এগুলি বাড়ির চারপাশে বা এমনকি আমাদের ব্যালকনিতেও লাগানো যেতে পারে।
পুদিনা গাছ-- প্রতিটি বাড়িতে ব্যবহৃত পুদিনা গাছও পোকামাকড়ের শত্রু। পুদিনা গাছ কেবল তার সুগন্ধ এবং স্বাদের জন্যই পরিচিত নয়, এই উদ্ভিদটি পোকামাকড় দূরে রাখতেও আশ্চর্যজনক ভাবে কার্যকর। আমরা খুব সহজেই এটিকে একটি পাত্রে বা জানালার আশেপাশে কোনও টবে লাগাতে পারি।
পুদিনা গাছ–
প্রতিটি বাড়িতে ব্যবহৃত পুদিনা গাছও পোকামাকড়ের শত্রু। পুদিনা গাছ কেবল তার সুগন্ধ এবং স্বাদের জন্যই পরিচিত নয়, এই উদ্ভিদটি পোকামাকড় দূরে রাখতেও আশ্চর্যজনক ভাবে কার্যকর। আমরা খুব সহজেই এটিকে একটি পাত্রে বা জানালার আশেপাশে কোনও টবে লাগাতে পারি।
সিট্রোনেলা গাছ-- যদি বর্ষাকালের পোকামাকড় বা ডেঙ্গু মশা থেকে পরিত্রাণ পেতে হয়, তাহলে অবশ্যই ঘরে সাইট্রোনেলা গাছ লাগানো উচিত। এটি বাড়িতে লাগালে খুব সহজেই আমরা মশা থেকে মুক্তি পেতে পারি। এই গাছটি লাগালে আমরা বর্ষার পোকামাকড় থেকেও দূরে থাকব। আমরা এটি আমাদের বাড়ির বাগানেও লাগাতে পারি।
সিট্রোনেলা গাছ–
যদি বর্ষাকালের পোকামাকড় বা ডেঙ্গু মশা থেকে পরিত্রাণ পেতে হয়, তাহলে অবশ্যই ঘরে সাইট্রোনেলা গাছ লাগানো উচিত। এটি বাড়িতে লাগালে খুব সহজেই আমরা মশা থেকে মুক্তি পেতে পারি। এই গাছটি লাগালে আমরা বর্ষার পোকামাকড় থেকেও দূরে থাকব। আমরা এটি আমাদের বাড়ির বাগানেও লাগাতে পারি।
লেমনগ্রাস-- আমরা আমাদের বাড়ির চারপাশে লেমনগ্রাস লাগাতে পারি। আমরা অনেকেই এই গাছের চা এবং রস পান করে থাকি। যদিও এই উদ্ভিদের গন্ধ খুবই সুন্দর তবে মশারা এটি মোটেই পছন্দ করে না।
লেমনগ্রাস
— আমরা আমাদের বাড়ির চারপাশে লেমনগ্রাস লাগাতে পারি। আমরা অনেকেই এই গাছের চা এবং রস পান করে থাকি। যদিও এই উদ্ভিদের গন্ধ খুবই সুন্দর তবে মশারা এটি মোটেই পছন্দ করে না।