এর আগে একাধিক ফুটবলার এই সম্মান পেলেও ক্রিকেটারদের মধ্যে এখনও পর্যন্ত মাত্র ২ জন ইস্টবেঙ্গল 'ভারত গৌরব' সম্মানে ভূষিত হয়েছেন। এক প্রাক্তন বিশ্বকাপ জয়ী ভারত অধিনায়ক কপিল দেব, অপরজন বাংলার গর্ব ও প্রাক্তন ভারতীয় মহিলা দলের অধিনায়ক ঝুলন গোস্বামী।

‘আমার পেনশনের টাকা দিয়ে দেব’, অসুস্থ বিখ্যাত ক্রিকেটার, কপিল দেবের বড় সিদ্ধান্ত

মুম্বই: গুরুতর অসুস্থ ভারতীয় দলের প্রাক্তন ক্রিকেটার অংশুমান গায়কোয়াড়। তাঁর শরীরে থাবা বসিয়েছে ক্যানসার। চিকিৎসার জন্য প্রয়োজনীয় অর্থ নেই প্রাক্তন এই ক্রিকেটারের কাছে।

ব্লাড ক্যানসারে আক্রান্ত গায়কোয়াড়। তাঁর অসুস্থতার খবর শুনেই কপিল দেব বড় কথা বলে দিলেন। বিশ্বজয়ী অধিনায়ক কপিল দেব জানালেন, বিসিসিআই চাইলে তাঁর পেনশন গায়কোয়াড়কে দিতে পারে।

পেনশনের অর্থ গায়কোয়াড়ের চিকিৎসার জন্য দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন কপিল। তিনি জানিয়েছেন, বিসিআই নিশ্চয়ই অংশুমানের পাশে দাড়াবে। ও দুর্দান্ত ক্রিকেটার ছিল। তাবড় তাবড় পেসারদের সামলেছে একটা সময়। নাকে-মুখে বল লেগে আহত হয়েছে। ওর এমন শারীরিক অবস্থা শুনে আমি ব্যথিত।

আরও পড়ুন- লর্ডসে ক্রিকেট থেকে সন্ন্যাস নিলেন অ্যান্ডারসন, আড়াই দিনে জিতল ইংল্যান্ড

কপিল ও অংশুমান গায়কোয়াড় একসঙ্গে ৩৪টি ম্য়াচ খেলেছেন। কপিল জানিয়েছেন, অংশুর জন্য তিনি যতটা করা যায় করবেন। তবে বিসিসিআই কর্তাদের যত দ্রুত সম্ভব এগিয়ে আসার জন্য আহ্বান জানিয়েছেন কপিল দেব।

১৯৭৪ থেকে ১৯৮৭ সাল পর্যন্ত ভারতীয় দলের জার্সি গায়ে ৪০টি টেস্ট ও ১৫টি ওয়ানডে খেলেছেন অংশুমান গায়কোয়াড়। তাঁর কথা শোনেননি এমন ভারতীয় সমর্থক পাওয়া কঠিন।

একটা সময় ভারতীয় দলের কোচও ছিলেন তিনি। অংশুমানের কোচিংয়ে ভারত ২০০০ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে রানার্স-আপ হয়েছিল। তাঁর কোচিংয়েই শারজায় অস্ট্রেলিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল টিম ইন্ডিয়া।

আরও পড়ুন- নাতাশা অতীত? বিচ্ছেদের গুঞ্জনের মাঝেই হার্দিকের বাহুলগ্না সুন্দরী নারী… কে সেই

প্রায় এক বছরের বেশি সময় ধরে ব্ল্যাড ক্যানসারে আক্রান্ত অংশুমান। চিকিৎসার খরচ জোগাতে হিমশিম খাচ্ছেন। কপিল দেব জানিয়েছেন, আমাদের কোনও ট্রাস্ট গড়ার মতো অপশন নেই। না হলে কিছু অর্থ সংগ্রহ করা যেত। ক্রিকেটপ্রেমীরা এগিয়ে আসতে পারতেন। ওর জন্য সবাইকে প্রার্থনা করতে বলব।