বেশিরভাগ মানুষ মনে করেন যে পৃথিবীতে পাওয়া প্রতিটি সাপই বিষাক্ত এবং ফণা তুলে আক্রমণ করে। কিন্তু বাস্তব সেটা নয়। প্রকৃতপক্ষে, পৃথিবীতে পাওয়া সাপের মোট প্রজাতির মধ্যে মাত্র ১০ শতাংশ সাপের বিষ রয়েছে।

Snake Bite: বর্ষা মানেই সাপের ছোপল, মেনে চলুন এই অব্যর্থ টিপস, সাপ আপনার ধারেকাছে ঘেঁষবে না

বর্ষাকালে বাড়িতে সাপ ঢোকার সম্ভাবনা বেড়ে যায়। ঘরে সাপের প্রবেশ বিপজ্জনক হতে পারে, তবে কিছু সতর্কতা অবলম্বন করলে এই সমস্যা এড়ানো যায়।
বর্ষাকালে বাড়িতে সাপ ঢোকার সম্ভাবনা বেড়ে যায়। ঘরে সাপের প্রবেশ বিপজ্জনক হতে পারে, তবে কিছু সতর্কতা অবলম্বন করলে এই সমস্যা এড়ানো যায়।
বাড়ির চারপাশে পরিচ্ছন্নতা বজায় রাখা--সাপ সাধারণত ময়লা এবং অন্ধকার জায়গায় লুকিয়ে থাকে। তাই বাড়ির চারপাশে পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে। বাগান, উঠোনে পাতা, কাঠ এবং আবর্জনার স্তূপ জমতে দেওয়া যাবে না।
বাড়ির চারপাশে পরিচ্ছন্নতা বজায় রাখা
–সাপ সাধারণত ময়লা এবং অন্ধকার জায়গায় লুকিয়ে থাকে। তাই বাড়ির চারপাশে পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে। বাগান, উঠোনে পাতা, কাঠ এবং আবর্জনার স্তূপ জমতে দেওয়া যাবে না।
ঘাস এবং গাছপালা ছাঁটাই করা--লম্বা ঘাস এবং ঘন ঝোপ সাপের লুকানোর জন্য আদর্শ জায়গা। নিয়মিত বাগানের ঘাস এবং গাছপালা ছাঁটাই করতে হবে যাতে সাপের লুকানোর জায়গা না থাকে।
ঘাস এবং গাছপালা ছাঁটাই করা
–লম্বা ঘাস এবং ঘন ঝোপ সাপের লুকানোর জন্য আদর্শ জায়গা। নিয়মিত বাগানের ঘাস এবং গাছপালা ছাঁটাই করতে হবে যাতে সাপের লুকানোর জায়গা না থাকে।
গর্ত এবং ফাটল বন্ধ করা--সাপ ছোট গর্ত এবং ফাটল দিয়ে ঘরে প্রবেশ করতে পারে। গর্ত বা ফাটল যত তাড়াতাড়ি সম্ভব বুঝিয়ে ফেলতে হবে
গর্ত এবং ফাটল বন্ধ করা–
সাপ ছোট গর্ত এবং ফাটল দিয়ে ঘরে প্রবেশ করতে পারে। গর্ত বা ফাটল যত তাড়াতাড়ি সম্ভব বুঝিয়ে ফেলতে হবে
খাবার এবং জলের উৎস না রাখা

-- ইঁদুর ও পোকামাকড় সাপের প্রধান খাদ্য। বাড়ির ভিতরে এবং বাইরে ইঁদুর, পোকামাকড় নিয়ন্ত্রণ করতে হবে।

খাবার এবং জলের উৎস না রাখা
— ইঁদুর ও পোকামাকড় সাপের প্রধান খাদ্য। বাড়ির ভিতরে এবং বাইরে ইঁদুর, পোকামাকড় নিয়ন্ত্রণ করতে হবে।

মাটি ও পাথরের সঠিক ব্যবহার--বাগানে বড় পাথর ও মাটির স্তূপ এড়িয়ে চলতে হবে। সাপ এগুলোকে লুকানোর জায়গা হিসেবে ব্যবহার করতে পারে। পাথর এবং মাটি পরিষ্কার জায়গায় রাখতে হবে, যাতে সাপের লুকানোর জায়গা না থাকে।
মাটি ও পাথরের সঠিক ব্যবহার–
বাগানে বড় পাথর ও মাটির স্তূপ এড়িয়ে চলতে হবে। সাপ এগুলোকে লুকানোর জায়গা হিসেবে ব্যবহার করতে পারে। পাথর এবং মাটি পরিষ্কার জায়গায় রাখতে হবে, যাতে সাপের লুকানোর জায়গা না থাকে।
সুগন্ধি গাছের ব্যবহার--কিছু গাছ, যেমন নিম, লেমনগ্রাস এবং তুলসি, সাপকে দূরে রাখতে সাহায্য করতে পারে। বাড়ির চারপাশে এই গাছগুলি লাগানো যেতে পারে।
সুগন্ধি গাছের ব্যবহার
–কিছু গাছ, যেমন নিম, লেমনগ্রাস এবং তুলসি, সাপকে দূরে রাখতে সাহায্য করতে পারে। বাড়ির চারপাশে এই গাছগুলি লাগানো যেতে পারে।
অ্যান্টি-স্নেক ওষুধের ব্যবহার--সাপ দূরে রাখার জন্য বাজারে অনেক ধরনের অ্যান্টি-স্নেক ওষুধ পাওয়া যায়। এগুলো বাড়ির চারপাশে ছিটিয়ে দিতে হবে।
অ্যান্টি-স্নেক ওষুধের ব্যবহার–
সাপ দূরে রাখার জন্য বাজারে অনেক ধরনের অ্যান্টি-স্নেক ওষুধ পাওয়া যায়। এগুলো বাড়ির চারপাশে ছিটিয়ে দিতে হবে।
প্রাকৃতিক প্রতিরোধমূলক ব্যবস্থাসাপকে দূরে রাখতে কিছু প্রাকৃতিক প্রতিরোধমূলক ব্যবস্থাও গ্রহণ করা যেতে পারে। নিমের তেল, কর্পূর এবং ন্যাপথলিন ট্যাবলেট এক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে।
প্রাকৃতিক প্রতিরোধমূলক ব্যবস্থা
সাপকে দূরে রাখতে কিছু প্রাকৃতিক প্রতিরোধমূলক ব্যবস্থাও গ্রহণ করা যেতে পারে। নিমের তেল, কর্পূর এবং ন্যাপথলিন ট্যাবলেট এক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে।