Antique idols found in Ratna Bhandar of Puri Jagannath Temple

Puri: ৪৬ পর খুলল পুরীর রত্নভান্ডার, বৃহস্পতিবার খোলা হবে ভিতর ভান্ডারের দরজা

ওড়িশা: ৪৬ বছর পর রবিবার খোলা হল ওড়িশার পুরীর জগন্নাথ মন্দিরের রত্ন ভাণ্ডার। কোষাগারে প্রবেশের জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে ১১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। ওড়িশা হাইকোর্টের বিচারপতি বিশ্বনাথ রথ, জগন্নাথ মন্দির প্রশাসনের প্রধান প্রশাসক অরবিন্দ পাধি, এএসআই সুপারিনটেনডেন্ট ডিবি গদানায়ক এবং পুরীর রাজা গজপতি মহারাজার এক প্রতিনিধি এই দলে ছিলেন।

পুরীর রত্ন ভান্ডারের ভেতর ভান্ডারের অলংকারের অডিট হয়েছিল ১৯৭৮ সালে। সেই রিপোর্ট অনুযায়ী জানা যায়, সেখানে বহু কাঠের সিন্দুক রয়েছে। যেগুলো চওড়া ৯ ফুট উচ্চতায় ৩ ফুট। ১ হাজার ৩৩৩ রকমের অলংকার রয়েছে। যার মধ্যে ৪৫৪ ধরনের খাঁটি সোনার গয়না। কিছু গয়নার ওজন এক কেজির বেশি। মোট সোনার অলংকারের ওজন ১২,৮৮৩ ভরি। ২৯৩ রুপোর গয়না রয়েছে, যার ওজন ২২,১৫৩ ভরি। যদিও পরবর্তী সময় কিছু পরিমাণ গয়না বের করা হয়েছিল জগন্নাথ দেবের অলংকার নতুন এবং মেরামতির তৈরির জন্য।

গত রবিবার অর্থাৎ ১৪ জুলাই কোর্টের নির্দেশ অনুযায়ী ওড়িশার নতুন সরকারের তৈরি করা কমিটির ১১ জনের সদস্য ভিতর ভান্ডারে প্রবেশ করে পরিদর্শন করেন। যে তালা তিনটি ছিল, তার চাবি না থাকায় সেগুলি ভেঙে নতুন করে তালা লাগিয়ে আসা হয়। সেই চাবি ট্রেজারিতে রয়েছে। আজ সেই চাবি নিয়ে খোলা হবে ভিতর ভান্ডারের দরজা।