অগাস্টে বিরাট কোহলির জীবনে বড় ঘটনা! বদলে যেতে পারে অনেক কিছু

মুম্বই:  টিম ইন্ডিয়ার তারকা ব্যাটার বিরাট কোহলি এখন পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন। বিরাট টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পর ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাট থেকে অবসর নিয়েছিলেন। অগাস্টে শ্রীলঙ্কা সফরে তাঁর জীবনে বড়সড় বদল হতে পারে।

ভারতীয় দল সামনের মাসে তিন ম্যাচের ওডিআই সিরিজ এবং টি-টোয়েন্টি ম্যাচ খেলতে শ্রীলঙ্কা যাবে। দল ঘোষণা করা হয়েছে ইতিমধ্যে। ২ অগাস্ট শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ওডিআই ম্যাচে খেলতে দেখা যাবে বিরাটকে।

২ অগাস্ট শ্রীলঙ্কার বিরুদ্ধে ওডিআই ম্যাচে বিরাট কোহলি বিরাট রেকর্ড করতে পারেন। ওয়ানডেতে ১৪ হাজার রানের অঙ্ক পেরোতে পারেন তিনি। ৫০ ওভারের ফরম্যাটে ১৪০০০ রান পূর্ণ করা থেকে বেশি দূরে নেই বিরাট কোহলি। এখনও পর্যন্ত ২৯১টি ম্যাচের ২৮০টি ইনিংসে ১৩৮৪৮ রান করেছেন কোহলি।

আরও পড়ুন- কী চাইছেন গম্ভীর? হার্দিককে নিয়ে এবার আরও কঠিন পদক্ষেপ টিম ইন্ডিয়ার হেডস্যারের

বিরাট যদি শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ওয়ানডেতে ১৫২ রান করতে সফল হন, তবে তিনি এই ফরম্যাটে ১৪০০০ রান করা বিশ্বের তৃতীয় ব্যাটসম্যান হয়ে পারেন।

বিশ্বে মাত্র দুজন ব্যাটার ওয়ানডে ফরম্যাটে ১৪০০০ বা তার বেশি রান করতে সফল হয়েছেন। প্রথম নাম সচিন তেন্ডুলকর এবং দ্বিতীয় নাম কুমার সাঙ্গাকারা।

ওয়ানডেতে সর্বোচ্চ রান সংগ্রাহক ভারতের সচিন তেন্ডুলকর। তাঁর নামের পাশে আছে ১৮৪২৬ রান। ওয়ানডেতে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক শ্রীলঙ্কার কিংবদন্তি কুমার সাঙ্গাকারা। ওয়ানডেতে ১৪২৩৪ রান করেছেন তিনি। এই তালিকায় তিন নম্বরে রয়েছেন বিরাট।

এই ফরম্যাটে বিরাটের নামের পাশে ৫০টি সেঞ্চুরি রয়েছে। তেন্ডুলকরের ওডিআই সেঞ্চুরি ৪৯টি। কোহলিই বিশ্বের একমাত্র ব্যাটার যিনি ওয়ানডেতে ৫০টি সেঞ্চুরি করেছেন।

আরও পড়ুন- Hardik Pandya: শুধু সংসার নয়, এবার স্বপ্নও ভেঙে চুরমার! কী জানালেন হার্দিক

ভারত-শ্রীলঙ্কা টি-টোয়েন্টি সিরিজের সময়সূচি

১ম টি-টোয়েন্টি – ২৭ জুলাই
২য় টি-টোয়েন্টি – ২৮ জুলাই
৩য় টি-টোয়েন্টি – ৩০ জুলাই

ভারত-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজের সময়সূচি

২ আগস্ট – ১ম ওয়ানডে
৪ আগস্ট – দ্বিতীয় ওয়ানডে
৭ আগস্ট – ৩য় ওডিআই

ভারতীয় স্কোয়াড-

টি-টোয়েন্টি দল: সূর্যকুমার যাদব (অধিনায়ক), শুভমান গিল (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, রিঙ্কু সিং, রিয়ান পরাগ, ঋষভ পন্থ (উইকেটকিপার), সঞ্জু স্যামসন (উইকেকিপার), হার্দিক পান্ডিয়া, শিবম দুবে, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণোই, আরশদীপ সিং, খলিল আহমেদ, মহম্মদ সিরাজ।

ওডিআই দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, কেএল রাহুল (উইকেটকিপার), ঋষভ পন্থ (উইকেটকিপার), শ্রেয়স আইয়ার, শিবম দুবে, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, ওয়াশিংটন সুন্দর, আরশদীপ সিং, রিয়ান পরাগ, অক্ষর প্যাটেল, খলিল আহমেদ, হর্ষিত রানা।