Paris Olympic: IOC সদস্য হিসাবে সর্বসম্মতিক্রমে পুনরায় নির্বাচিত হলেন নীতা আম্বানি

নয়াদিল্লি: এই সপ্তাহান্তেই অনুষ্ঠিত হতে চলেছে প্যারিস ২০২৪ অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠান৷ তার আগে, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC)  বুধবার ঘোষণা করল যে, শ্রীমতি নীতা এম. আম্বানি, ভারতীয় সমাজসেবী এবং রিলায়েন্স ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ভারতের আইওসি সদস্য হিসাবে সর্বসম্মতভাবে পুনরায় নির্বাচিত হয়েছেন৷ প্যারিসে অনুষ্ঠিত ১৪২ তম আইওসি অধিবেশনে ১০০% ভোটে সর্বসম্মতিক্রমে জয়ী হয়েছেন তিনি।

ভারত থেকে পুনরায় আইওসি সদস্য হিসাবে নির্বাচিত হওয়ার পরে নীতা এম. আম্বানি বলেন, “আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদস্য হিসেবে পুনরায় নির্বাচিত হতে পেরে আমি গভীরভাবে সম্মানিত। আমি প্রেসিডেন্ট বাখ এবং আইওসি-তে আমার সমস্ত সহকর্মীদের আমার প্রতি তাঁদের বিশ্বাস রাখার জন্য ধন্যবাদ জানাতে চাই। এই পুনর্নির্বাচন শুধুমাত্র একটি ব্যক্তিগত মাইলফলক নয়, বিশ্ব ক্রীড়াঙ্গনে ভারতের ক্রমবর্ধমান প্রভাবের স্বীকৃতিও বটে। আমি এই আনন্দ এবং গর্বের মুহূর্ত প্রত্যেক ভারতীয়ের সাথে ভাগ করে নিতে চাই৷ ভারত এবং সারা বিশ্বে অলিম্পিক আন্দোলনকে শক্তিশালী করার জন্য আমাদের এই প্রচেষ্টা অব্যাহত রাখার জন্য আমি উন্মুখ।”

আরও পড়ুন: কর্ণাটকের পথে এবার বাংলাও! NEET নিয়ে কড়া প্রস্তাব পাশ, রাজ্যে পরীক্ষা ফেরানোর পক্ষে সওয়াল ব্রাত্যর

নীতা আম্বানি ২০১৬ সালে রিও ডি জেনেইরো অলিম্পিক গেমসে প্রথম আইওসি সদস্য হিসাবে যোগদান করেন। তারপর থেকে, IOC-তে যোগদানকারী ভারতের প্রথম মহিলা হিসাবে নির্বাচিত হয়ে আসছেন নীতা আম্বানি৷ ইতিমধ্যেই অ্যাসোসিয়েশনের জন্য তাঁর প্রচেষ্টা সকলকে চমকিত করেছে৷ এর মধ্যে অন্যতম ছিল ২০২৩ সালের অক্টোবর মাসে প্রায় ৪০ বছর পরে প্রথম মুম্বইয়ে আয়োজিত হওয়া IOC অধিবেশন৷

আরও পড়ুন: ‘আমায় শেষ করতে চেয়েছিল…,’ বাড়িতে গুলি কাণ্ডে অবশেষে মুখ খুললেন সলমন খান, করলেন বয়ান রেকর্ড

রিলায়েন্স ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারপার্সন হিসেবে, নীতা আম্বানি কোটি কোটি ভারতীয়কে সম্পদ এবং সুযোগ দিয়ে ক্ষমতায়ন করতে চান। তিনি খেলাধুলা, শিক্ষা, স্বাস্থ্য, শিল্প এবং সংস্কৃতি সংক্রান্ত বিভিন্ন উদ্যোগ নিয়েছেন – যার লক্ষ্য সারা দেশে মানুষের জীবনযাত্রার উন্নতি করা।