Railway Budget Allocation: যাত্রী সুরক্ষায় জোর…! রেল বাজেটে বাড়তি গুরুত্ব কবচ ৪.০কে… উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের জন্য বিপুল বরাদ্দ

নয়া দিল্লি:  পেশ হয়েছে কেন্দ্রীয় বাজেট। তারপর থেকেই ঘুরছে একাধিক প্রশ্ন। রেলমন্ত্রী  অশ্বিনী বৈষ্ণব জানালেন, এবার রেল বাজেটে সুরক্ষার বিষয়টিকে সব থেকে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। জোর দেওয়া হচ্ছে কবচ ৪.০কে।

রেলমন্ত্রী জানান, রেলওয়ের জন্য ২.৬২ লক্ষ কোটি টাকা মূলধন বিনিয়োগের বরাদ্দ করা হয়েছে। এর একটা বৃহৎ অংশ রেল ট্র্যাকের প্রতিস্থাপন, সিগনালিং সিস্টেমের উন্নয়ন, কবচ সিস্টেম স্থাপন,  লেভেল ক্রসিং গেট-এর জায়গায় রোড আন্ডার ব্রিজ, রোড ওভার ব্রিজ নির্মাণের মতো কাজে ব্যবহার করা হবে। তিনি আরও জানান, অমৃত ভারত ট্রেন, বন্দে মেট্রো, বন্দে ভারত স্লিপারের মতো নতুন রোলিং স্টক চালু করার উপর এই বাজেটে গুরুত্ব আরোপ করা হয়েছে। প্রথমে সুরক্ষা, যাত্রীদের স্বাচ্ছন্দ্য, ক্ষমতা বৃদ্ধি এবং রেলওয়ের পরিকাঠামো উন্নয়নের উপর রেলওয়ের দিক-নির্দেশনার অগ্রাধিকার দেওয়া হয়েছে।

আরও পড়ুন: কর্ণাটকের পথে এবার বাংলাও! NEET নিয়ে কড়া প্রস্তাব পাশ, রাজ্যে পরীক্ষা ফেরানোর পক্ষে সওয়াল ব্রাত্যর

রেলমন্ত্রী আরও জানান, ২ লক্ষ ৬২ হাজার কোটি টাকা ক্যাপিটাল এক্সপেনডিচার হিসেবে বরাদ্দ করা হয়েছে। সব থেকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে ‘কবচ’ ইন্সটল করার ক্ষেত্রে। ‘কবচ ৪.০’-এর উন্নত সংস্করণ সম্প্রতি অনুমোদন পেয়েছে, যা দ্রুত গতিতে তৈরি করা হবে। হার্ডওয়্যার, সফ্টওয়্যার, অপ্টিক্যাল ফাইবার, টেলিকম টাওয়ার, অন ট্র্যাক সিস্টেম, স্টেশন ও ডেটা সেন্ট্রার অ্যাডমিনিস্ট্রেশনের সংমিশ্রণ হল কবচ ৪.০। রেলমন্ত্রী জানিয়েছেন যে জেনারেল কোচের বর্ধিত চাহিদার ভিত্তিতে রেলওয়ের পক্ষ থেকে চলতি অর্থবর্ষে ২,৫০০ টি জেনারেল কোচ উৎপাদন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও ক্রমবর্ধমান চাহিদা পূরণ করতে অতিরিক্ত ১০,০০০ জেনারেল কোচ উৎপাদন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রেলমন্ত্রী বলেছেন, ২০২৪-২৫ অর্থবর্ষের জন্য উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের জন্য মোট বাজেট বরাদ্দ হয়েছে ১৪১৮৩.৬৯ কোটি টাকা। উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির জন্য বরাদ্দ হয়েছে ১০,৩৭৬ কোটি টাকা, যা ২০০৯-১৪ সালের ২,১২২ কোটি টাকার গড় বরাদ্দের তুলনায় ৫ গুণ বেশি।বার্তালাপের সময় জেনারেল ম্যানেজার জানান, পূর্ববর্তী বছরের তুলনায় সমস্ত পরিকাঠামো ও সুরক্ষা সম্পর্কিত কাজের জন্য পর্যাপ্ত পুঁজি বরাদ্দ করা হয়েছে।

ট্র্যাক নবীকরণ ও ব্রিজের কাজের জন্য ১৩০৫.০৭ কোটি টাকা এবং সিগনালিং ও টেলিকম কাজের জন্য ১৭০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। স্টেশন চত্বরগুলিতে যাত্রীদের সুযোগ-সুবিধা উন্নত করার জন্য ৫৩৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সমগ্র উত্তর পূর্বাঞ্চলে মোট ৭৪,৯৭২ কোটি টাকা বিনিয়োগের মাধ্যমে ১,৩৬৮ কিমি দৈর্ঘের ১৮টি রেলওয়ে পরিকাঠামো প্রকল্পের কাজ চলছে। বাজেটে সুরক্ষা প্রদানের পাশাপাশি রেলওয়ের সামগ্রিক পরিকাঠামো পরিবর্তনের উপর গুরুত্ব আরোপ করা হয়েছে।