Adulterated Chocolate: বাচ্চাকে চকোলেট কিনে খাওয়াচ্ছেন? কীভাবে চিনবেন তা আসল না নকল, জানুন আগে

কলকাতা: আজকাল কোনো শুভ অনুষ্ঠান থেকে আরম্ভ করে জন্মদিনের অনুষ্ঠান।সব কিছুতে চকোলেট উপহার দেওয়া একটা রীতি তৈরি হয়েছে। চকোলেট খেলে মানুষের বিভিন্ন ধরনের শারীরিক উপকার হয়। চকোলেট বিশেষত পাশ্চাত্য দেশ থেকে আমাদের দেশে আগমন হয়েছে। অনেকে বলেন,  চকোলেট খেলে মানসিক অবসাদ দূর হয়। চকোলেটের বেশ কয়েকটি ভাল দিক রয়েছে যেগুলো স্বাস্থ্য বিজ্ঞানীরা বলছেন।

তবে চকোলেট কতটা ভাল কিংবা কতটা খাওয়ার উপযোগী সেটা নিয়ে সাবধান করছেন খাদ্য বিশেষজ্ঞ। কেন এমন কথা বলছেন?   যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গবেষক অধ্যাপক ডঃ প্রশান্ত কুমার বিশ্বাস বলেন, ‘‘চকোলেটে মূলত কোকো পাউডার এবং কোকো বাটার থাকে। এই কোকো পাউডার এবং কোকো বাটার উন্নতমানের ব্যবহার করলে,  তা আমাদের শরীরের যে রকম হৃদ যন্ত্রের উপকার হয়। তেমনই রক্ত প্রবাহ এবং কোলেস্টেরল ও রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে। সেই কারণে পরিমাণ মত চকোলেট খাওয়া যেতে পারে।’’

আরও পড়ুন: লিভার থেকে টেনে বের করে দেয় সমস্ত নোংরা! দুর্দান্ত ডিটক্স করে সিস্টেম, জানেন কী?

প্রশান্ত বাবু এ-ও জানান চকলেট ভাল কি না, সেটা বোঝার একটা উপায় রয়েছে। সেই উপায়টি হল, আমাদের দেশের স্বাভাবিক তাপমাত্রায় যদি চকোলেট না গলে যায়। তাহলে জানতে হবে ওটি কম দামি উপাদান দিয়ে তৈরি। অতএব সেটি এড়িয়ে চলাই ভাল।

আরও পড়ুন: সামান্য শাকের চচ্চড়িই কামাল দেখাবে সুগার-কোলেস্টেরলে! মেডিক্যাল সায়েন্সেও প্রমাণিত

গবেষণা বলছে ডার্ক চকোলেটে ‘flavonoid’ নামে উপাদান থাকে। যার ফলে রক্তে খারাপ কোলেস্টেরল হ্রাস হয়, রক্ত জমাট বাধার ঝুঁকি কমে। ধমনী ও হৃদযন্ত্রে রক্ত প্রবাহ বৃদ্ধি পায়। মস্তিষ্কে সেরোটোনিন ও এন্ডরফিনের মাত্রা বাড়িয়ে মানুষের মেজাজ ও ভালো লাগাকে উন্নত করে।

চকোলেটে কোকা বাটার আর একটি গুরুত্বপূর্ণ উপাদান। এটি চকোলেটে দেওয়ার ফলে মুখের স্বাদ যেরকম বাড়ায়। তেমন এতে ভিটামিন ই থাকে। যা মস্তিষ্ক, ত্বক, রক্ত ইত্যাদি ভাল রাখতে সাহায্য করে। এতে ফ্যাটি অ্যাসিড থাকার ফলে, ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

তবে বাজার থেকে চকোলেট কিনে খাওয়ার সময় দেখে নেবেন তার গলনাঙ্কের তাপমাত্রা কতটা? যদি স্বাভাবিক তাপমাত্রাকে না গলে, তাহলে ওই চকোলেট না খাওয়াই ভাল। মত বিশেষজ্ঞদের।