রেল লাইনের উপরে সেলফি নিতে গিয়ে বাড়ছে দুর্ঘটনা৷

Selfie on rail track: রিলস আর ভাইরাল, বাড়ছে রেল লাইনে বিপদ! মৃত্যুর সংখ্যা জানলে শিউরে উঠবেন

কলকাতা: ভাইরাল হতে বিভিন্ন সময়ে কখনও চলন্ত ট্রেনে তো কখনও লাইনে নানা ধরনের কারসাজি করতে দেখা গিয়েছে। আর তা করতে একাধিক দুর্ঘটনাও ঘটেছে। কিন্তু ভাইরাল হওয়ার নেশায় জীবন ঝুঁকি নিয়েই চলছে ভিডিও বানানো। তা সে রিলস বা অন্য কিছু। আর এই প্রবণতা ক্রমশ বাড়ছে। এই অবস্থায় রেলের তরফে বারবার বার্তা দেওয়া হলেও কোনও কাজ হচ্ছে না। যদিও এই অবস্থায় কড়া বার্তা দেওয়া হল ভারতীয় রেলের তরফে।

রেলের নিয়ম অনুসারে বিনা অনুমতিতে রেলওয়ে প্লাটফর্ম কিংবা রেল লাইনে কোনও ধরনের ফটোগ্রাফি কিংবা ভিডিওগ্রাফি করা যায় না। কার্যত দণ্ডনীয় অপরাধ। ফলে রেলওয়ে প্লাটফর্ম কিংবা রেলওয়ে স্টেশনে যদি কোনও ধরনের ফটোগ্রাফি কিংবা ভিডিওগ্রাফি করা হয় আর যদি রেল পুলিশ হাতেনাতে ধরে তাহলে সমস্যা বাড়তে পারে। রেলের তরফে নতুন করে সেলফি কিংবা রিল বানানো নিয়ে সাধারণ মানুষকে সতর্ক করেছে।

আরও পড়ুন: বাণিজ্যিক কেন্দ্র, থার্মাল প্ল্যান্ট আর নয়! পরিবেশগত ভাবে সংবেদনশীল এলাকা হতে চলেছে ওয়ানাডের এই ১৩টি গ্রাম

রেলওয়ে ইতিমধ্যে এই বিষয়ে বিস্তারিত জানিয়ে একটি টুইট করেছে। যেখানে সাধারণ মানুষকে সাবধান করা হয়, রেলের নিয়ম ১৯৮৯ ধারা ১৪৫ এবং ১৪৭ অনুযায়ী রেল লাইন কিংবা প্লাটফর্মে সেলফি তোলা সম্পূর্ণ ভাবে অপরাধ। আর তা করতে গিয়ে ধরা পড়লে ১০০০ টাকা ফাইন এবং ৬ মাস পর্যন্ত জেলের সাজা হতে পারে বলে টুইটে জানানো হয়েছে। শুধু সেলফিই নয়, রিল না বানানোর কথাও জানানো হয়েছে। রেল লাইন কিংবা প্লাটফর্মে এহেন কাজ করে শুধুমাত্র আইনকে বুড়ো আঙুল দেখানো হচ্ছে তা নয়, জীবনকেও বিপদের মুখে টেকে দেওয়া হচ্ছে বলে রেলের তরফে বার্তায় জানানো হয়েছে।যদিও আগের থেকে অনেক বেশি এখন নজরদারি বাড়ানো হয়েছে বলে দাবি রেলের।

রেল পুলিশ এবং জিআরপিকেও এই বিষয়ে সতর্ক থাকার কথা বলা হয়েছে বলেই খবর।সেলফি তুলতে গিয়ে মৃত্যুর ঘটনা এই প্রথম নয়। এর আগে বহুবার এ রকম ঘটনা ঘটেছে। এইমসের একটি সমীক্ষার রিপোর্ট অনুসারে, ২০১১ থেকে ২০১৭-র মধ্যে সারা পৃথিবী জুড়ে ২৫৯ জনের মৃত্যু হয়েছে রেল লাইনে দাঁড়িয়ে নিজস্বী তুলতে গিয়ে। লাইনে দাঁড়িয়ে ছবি না তোলার জন্য রেলের তরফেও সতর্কতামূলক প্রচার করা হয়। কিন্তু তাতেও যে সকলের চোখ খোলেনি, এই ঘটনা তার প্রমাণ।