ITR: আইটিআর দাখিল শেষ? এবার করুন এই কাজ, নয়তো টাকা ফেরত পাবেন না

কলকাতা: আয়কর রিটার্ন (আইটিআর) দাখিলের শেষ তারিখ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই রিফান্ড দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। শুধুমাত্র সেই করদাতারা যাঁরা তাঁদের দায়বদ্ধতার চেয়ে বেশি কর প্রদান করেন, তাঁরাই ‘আয়কর ফেরত’ পাওয়ার যোগ্য, যদি তাঁরা রিটার্ন দাখিলের ৩০ দিনের মধ্যে ই-ভেরিফাই করেন। এর পরেই আয়কর বিভাগ টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু করবে। যদি করদাতা ই-ভেরিফিকেশন সম্পূর্ণ করতে ব্যর্থ হন, তবে তিনি ফেরত পাবেন না।

কত সময় লাগতে পারে –

যে তারিখে করদাতা তাঁর আইটিআর ই-ভেরিফাই করেন, সেই তারিখেই টাকা ফেরতের প্রক্রিয়া শুরু হয়। সাধারণত, ITR-এর প্রকৃতির উপর নির্ভর করে, যাচাইকরণের তারিখ থেকে টাকা আসতে ১৫ দিন থেকে ২ মাস সময় লাগতে পারে। তবে অনেক ক্ষেত্রে আগেও আসতে পারে। কিন্তু, রিটার্নে কোনও অনিয়ম হলে রিফান্ড প্রক্রিয়া বিলম্বিত হতে পারে। এই ধরনের ক্ষেত্রে আয়কর বিভাগ একটি সংশোধিত রিটার্ন দাখিল করতে বলতে পারে। এটি পুনরায় পরীক্ষা করা হবে এবং যদি সঠিক তথ্য পাওয়া যায়, তবেই অর্থ ফেরত দেওয়া হবে। করদাতারা আয়কর বিভাগের পোর্টালে রিফান্ডের অবস্থাও পরীক্ষা করতে পারেন।

ই-ভেরিফিকেশন –

আয়করের নিয়ম অনুসারে, আইটিআর ফাইল করার ৩০ দিনের মধ্যে ই-ভেরিফাই করা বাধ্যতামূলক। এটি অনলাইন এবং অফলাইন উভয়ই যাচাই করা যেতে পারে। অফলাইন মোডে আইটিআর-এর অনুলিপিতে এটি স্বাক্ষর করতে হবে এবং পোস্টের মাধ্যমে বেঙ্গালুরুতে আয়কর বিভাগের অফিসে পাঠাতে হবে। যদি একজন করদাতা আইটিআর যাচাই না করে থাকেন, তবে তিনি টাকা ফেরত পাবেন না। শুধু তাই নয়, তাঁকে বিলম্বিত আইটিআর ফাইল করতে হবে। আর এর জন্য তাঁকে জরিমানাও দিতে হবে।

ITR ফাইল –

ITR-১: ১০ থেকে ১৫ দিনের মধ্যে রিফান্ড প্রাপ্ত। এই সময়সীমা তাঁদের জন্য যাঁরা ফর্ম ১৬-র উপর ভিত্তি করে রিটার্ন দাখিল করেছেন।

ITR-২: ফেরত আসতে প্রায় ২০ থেকে ৪৫ দিন সময় লাগে। তবে মাঝে মাঝে বিভিন্ন কারণে বিলম্বিত হয়।

ITR-৩: প্রায় দুই মাস সময় লাগে। যেহেতু এই রিটার্ন ফর্মটিতে ব্যবসায়িক আয় সহ বিভিন্ন তথ্য রয়েছে, তাই এটি নিবিড়ভাবে যাচাই করা হয়।